নির্মাণাধীন টার্মিনাল থেকে ২৫০ কেজি ওজনের পতিত বোমা উদ্ধার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১০ ২০২০, ১৩:৪৩

স্টাফ করেসপন্ডেন্ট: রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনালের মাটি খোঁড়ার সময় ২৫০ কেজি ওজনের যুদ্ধকালীন একটি বোমা উদ্ধার হয়েছে। বুধবার সকালে নির্মাণ কাজের পাইলিংয়ের সময় শ্রমিকরা মাটির প্রায় ৮-১০ ফুট গভীরে সিলিন্ডার সদৃশ বোমাটি দেখতে পায়। পরে কর্তৃপক্ষ অবগত হলে বিমান বাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট এসে প্রাথমিকভাবে সেটি নিষ্ক্রিয় করে।

এ বিষয়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, সকাল ৯টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের তৃতীয় টার্মিনালের কনস্ট্রাকশন সাইটে পাইলিংয়ের সময় মাটির নিচ থেকে ২৫০ কেজি ওজনের একটি জেনারেল পারপাস (জিপি) বোমাসদৃশ্য বস্তু পাওয়া যায়। বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর বোম্ব ডিসপোজাল ইউনিট দ্রুততার সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে বোমাটি নিষ্ক্রিয় করে। পরবর্তীতে নিরাপদ স্থানে বোমাটি ডিমোলিশ (ধ্বংস) করার উদ্দেশে প্রয়োজনীয় সতর্কতার সঙ্গে বিমান বাহিনী ঘাঁটি পাহাড়কাঞ্চনপুরের রসুলপুর ফায়ারিং রেঞ্জে নিয়ে যাওয়া হয়। বোমা বিশেষজ্ঞরা ধারণা করছেন, এটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল।

বিমানবন্দর পরিচালক তৌহিদ উল আহসান বলেন, পাইলিংয়ের সময় মাটির নিচ থেকে বোমাটি উঠে আসে। বিমান বাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা দুপুরের মধ্যে এটি নিষ্ক্রিয় করে। পরীক্ষা করে দেখতে বিমান বাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা তাদের ময়মনসিংহের রসুলপুর ঘাঁটির ফায়ারিং রেঞ্জে নিয়ে গেছে বলে জানান তিনি।

ঢাকা মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ বলেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিভিল এভিয়েশন) তত্ত্বাবধানে হযরত শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণের কাজ চলছে। সকাল সাড়ে আটটার দিকে মাটি খোঁড়ার সময় শ্রমিকরা বোমাটি দেখতে পান। ধারণা করা হচ্ছে, এটি যুদ্ধের সময়কার। বিমান বাহিনী বিষয়টি দেখছে।

বিমানবন্দরে কর্মরত আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ঊর্ধ্বতন এক কর্মকর্তা যুগান্তরকে বলেন, উদ্ধার করা গোলাটি যুদ্ধকালীন এবং মিসাইল জাতীয়। এটি ৮-১০ ফুট মাটির নিচে ছিল। তবে কবে নাগাদ এটি এখানে এসেছে সেটি পরীক্ষা-নিরীক্ষা করে বলা যাবে।