নামাযে দুই হাজার বার কুরআন খতম!

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ১৩ ২০১৮, ১৫:০৯

লুতফে রাব্বি আফনান,মিশর থেকে:
শায়খ উসামা আব্দুল আযীম। বস্তুবাদী এই পৃথিবীর বুকে এক আসমানী তারকা।
আল আযহার বিশ্ববিদ্যালয়ের ইসলামিক এন্ড এরাবিক স্টাডিজ অনুষদের প্রফেসর। ইসলামী শরিয়া বিভাগের প্রধান এবং শাফেয়ী মাযহাবের একজন স্বনামধন্য আলেম।

প্রাতিষ্ঠানিক পরিচয়ের বাইরে তার এক‌টি বড় পরিচয় হলো কুরআনের নিভৃত সাধক। ছোট বেলা থেকে কুরআনের প্রতি যে ভালোবাসা, বৃদ্ধ বয়সেও তাতে একটুও ঘাটতি নেই।

এই কুরআনপ্রীতি থেকেই তিনি অভিনব পদ্ধতি অবলম্বন করেন – “ফরয নামাযে প্রতি ৩ দিনে এক খতম কুরআন পড়া!”
বিষয়টি অবিশ্বাস্য হলেও, প্রায় ১৫ বছর ধরে তিনি এভাবেই নামায পড়ে আসছেন। প্রতিদিন মাগরিব, এশা আর ফজরে মোট ১০ পারা তেলাওয়াত করেন। এভাবেই ধারাবাহিক খতম চলে আসছে। রমজান মাসে তারাবীর খতম এই ধারাবাহিক খতমের বাইরে। তারাবীতেও প্রতি সপ্তাহে এক খতম দেন। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা, সংসার ব্যস্ততা ও বয়সের দূর্বলতা স্বত্ত্বেও তার এই গতি থামেনি। কি অসীম অদম্য স্পৃহা!

কায়রোর বাসাতীন এলাকার যে মসজিদে তিনি ইমামতি করেন তার চিত্র অন্য কোথাও মেলা ভার। কুরআনপ্রেমী মুসুল্লীদের ব্যাপক অংশগ্রহণ থাকে প্রতি ওয়াক্তেই। ঘন্টাব্যাপী দীর্ঘ নামাযেও বিরক্তি দেখা যায় না কারো মাঝে।
সেই ধারাবাহিকতায় আগামীকাল শেষ হচ্ছে ২০০০ তম খতম!!

এই খতমে অংশ নেয়ার জন্য ইতিমধ্যেই দূরদূরান্ত থেকে হযরতের মুহিব্বীনদের আগমন শুরু হয়েছে। বাংলাদেশ সময় রাত ২ টায় শুরু হবে এই খতম ৷ যা কায়রো টাইম রাত ১০ টা ৷

আল্লাহ তার এই প্রিয় বান্দার হায়াত দারায করুন। কবুল করুন। আমাদেরকে তার পদাঙ্ক অনুসরণের তাওফীক দিন।
-লুতফে রাব্বি আফনান,মিশর