‘নগর সন্তান’ সংগঠনের উদ্যোগে নতুন কর্মসূচি ‘পাশে আছি ডাক্তার’

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৬ ২০২০, ১৯:৫৬

নিজস্ব প্রতিনিধি: 

চট্টগ্রাম নগরীতে ১লা সেপ্টেম্বর থেকে”নগর সন্তান” ব্লাড ডোনেটিং কমিউনিটির উদ্যোগে, এসএমসিএইচ স্টুডেন্টস্ ক্লাব, সাউদার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতাল, চট্টগ্রাম এর সার্বিক সহযোগিতায় শুরু হয়েছে “পাশে আছি ডাক্তার” নামক কর্মসূচি।
করোনায় আক্রান্ত রোগী কিংবা অন্যান্য যেকোনো রোগাক্রান্তদের ফ্রিতে ফোনে চিকিৎসা ও পরামর্শ দেয়ার জন্যই মূলত এই কার্যক্রম।

এই চিকিৎসা সেবা কার্যক্রমের সাথে জড়িত আছেন, সাউদার্ণ মেডিকেল কলেজের একদল তরুণ চিকিৎসক তারা হলেন ডাঃতারেকুল ইসলাম জনি,ডাঃরিয়াজুদ্দিন বিপ্লব,ডাঃফাহাদ হোসেন,ডাঃআসিফ খন্দকার,ডাঃ আতিফুল হক।এই ক্রান্তিলগ্নে জনগণের পাশে এসে দাড়িয়ে সেবা প্রদান করা চিকিৎসক হিসেবে নৈতিক দায়িত্ব।সেই ভাবনা থেকে “নগর সন্তান” এর সাথে যুক্ত হওয়া। এই কর্মসূচি নিয়ে ডা: রিয়াজুদ্দিন বিপ্লব বলেন,”বর্তমান পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষ শুধু যে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে তাই নয়, অন্য যেকোনো রোগেও আক্রান্ত হতে পারে। তারা অনেকে ভয়ে হাসপাতালে যেতে চাইবেন না। হাসপাতালগুলোতে পর্যাপ্ত চিকিৎসকের অভাবও থাকতে পারে। এই সংকট সময়ের কথা চিন্তা করেই আমরা জরুরি অবস্থা ব্যতিত অন্যান্য ক্ষেত্রে টেলিফোনে স্বাস্থ্যসেবা বা পরামর্শ দেওয়ার উদ্যোগ নিয়েছি। ফার্মেসিগুলো খোলা আছে। যথাযথ পরামর্শ পেলে রোগীরা প্রয়োজনীয় ওষুধটি কিনে নিতে পারবেন।মূলত এই চিন্তা থেকেই এই উদ্যোগের সাথে যুক্ত হওয়া।’’ তিনি এই উদ্যোগকে সাধুবাদ জানান।

এই কার্যক্রমের সমন্বয়কারী হিসেবে রয়েছেন সংগঠনের এর নির্বাহী পরিচালক জনাব জিয়া উদ্দিন ফাহিম।এই কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি প্রতিবেদককে জানান “করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই “নগর সন্তান” নানা রকম কর্মসূচির মাধ্যমে জনগণের পাশে এসে দাড়ানোর চেষ্টা করেছে। নিজ নিজ এলাকাবাসীদের সচেতন করাসহ, মাস্ক, গ্লাভস স্যানিটাইজার বিতরণ কার্যক্রম পরিচালনা করেছে। এসবের ধারাবাহিকতায় নাগরিকদের বিনামূল্যে এবং সহজেই চিকিৎসা সেবা প্রদান করতে কাজ করে যাচ্ছে “নগর সন্তান” ব্লাড ডোনেটিং কমিউনিটি। সংগঠনের প্রতিষ্ঠাতা জনাব মঈন উদ্দিন সবার কাছে দোয়া এবং ভালোবাসাপূর্ণ সহযোগিতা কামনা করেন এবং ঐক্যবদ্ধ ভাবে কাজ করে করোনাভাইরাস মোকাবেলা করতে আহবান জানান।