দেশের বিভিন্ন স্থানে কুরবানীর গোশত বিতরণ

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ০৩ ২০২০, ০৮:১৩

দেশের বিভিন্ন স্থানে নানান স্বেচ্ছাসেবী সংগঠন, মাদরাসা ও রাজনৈতিক দলের ব্যানারে অসহায় ও দরিদ্রদের মাঝে কুরবানীর গোশত বিতরণ করা হয়েছে। এছাড়া বরাবরের মতো ব্যক্তি উদ্যোগে প্রায় সকল কুরবানীদাতাই অসহায় ও দরিদ্রদের মাঝে কুরবানীর গোশত বিতরণ করেছেন। যারা কিছুই খেতে পারেন না তারাও যেন পৃথিবীর শ্রেষ্ঠ খাবার গোশতের মাধ্যমে ঈদ উদযাপন করতে পারেন এমন উদ্দেশ্যেই ইসলামের এ বিধান পালনে এগিয়ে এসেছেন এসব ব্যক্তি ও সংগঠন। আমাদের প্রতিনিধিদের পাঠানো কয়েকটি খবর:


আল-খায়ের ফাউন্ডেশনের ১০ গরু ২০ বকরির গোশত বিতরণ

এম. এম আতিকুর রহমান:
মৌলভীবাজারের কুলাউড়ার শরীফপুর ইউনিয়নের মনোহরপুর আনোয়ারুল উলুম মাদ্রাসার তত্ত্বাবধানে মাদ্রাসার প্রিন্সিপাল লন্ডনের সর্বজন শ্রদ্ধেয় আলেম শাইখুল হাদীস মুফতী আব্দুর রহমান এর উদ্যোগে আন্তর্জাতিক সহায়তা সংস্থা আল-খায়ের ফাউন্ডেশন ইউকে’র অর্থায়নে মনোহরপুর, ইটারঘাট, মানগাঁও, সোনাপুর, চাড়িয়ারঘাট, কালারায়েরচর, দত্তগ্রাম, নিশ্চিন্তপুরসহ আশ-পাশের আরো কিছু গ্রামের পাঁচশতাধিক ফ্যামেলির মাঝে ১০টি গরু ও ২০টি ছাগল কোরবানী করে মাংস বিতরণ করা হয়েছে।

আজ ০২ আগষ্ট বিকাল ৩ টায় অত্র মাদরাসার নির্বাহী মুহতামিম মাওলানা মুহিবুর রহমানের সভাপতিত্বে এবং শরীফপুর ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মোঃ হারুন মিয়ার উপস্থিতিতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে মাংস বিতরণ করা হয়। এতে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কানিহাটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলু আহমদ, ভাষাসৈনিক বদরুজ্জামান পষর্দ সেক্রেটারি খিজির মুহাম্মদ জুলফিকার ও শিশু বিশেষজ্ঞ ডা: আজিজুল ইসলাম, সিলেট কাজিরবাজার মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা মোশাররফ হোসেন প্রমুখ।

পুরো অনুষ্ঠান পরিচালনায় ছিলেন মুফতী আব্দুর রহমান এর ছোট ভাই মোঃ আব্দুস ছালাম। সহযোগিতায় ছিলেন ডা: আব্দুশ শাকুর ও মোঃ আয়ুব আলী।

সভাপতির বক্তব্যে মাওলানা মুহিবুর রহমান করনাকালীন এ মুহূর্তে আল-খায়ের ফাউন্ডেশনের এ মহান উদ্যোগকে সাধুবাদ জানিয়ে ইকরা টিভির টিমসহ অন্যান্য সাংবাদিক ও এলাকাবাসীর শুকরিয়া জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে অতিথিরাও নিজ নিজ বক্তব্যে আল-খায়ের ফাউন্ডেশন ও ইকরা টিভির এ মেহনতের ভূয়সি প্রশংসা করেন।

ডিস্টিবিউশন শেষে আর্ত-মানবতার সাহায্যে কাজ করা ব্যক্তিত্বদের জন্য বিশেষ করে আল-খায়ের ফাউন্ডেশনের কোরবানীদাতাদের জন্য বিশেষ দু’আর মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।


কুমিল্লায় কোরবানীর গোশত বিতরণ করল ইশা ছাত্র আন্দোলন

গতকাল পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কুমিল্লা জেলা উত্তরের ব্যবস্থাপনায় একটি গরু কোরবানী করে ৩০ টি পরিবারের মাঝে গোশত বিতরন করা হয়।

সংগঠনের সভাপতি ছাত্রনেতা খালেদ সাইফুল্লাহ জানান, করোনা মহামারীসহ বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয়ের কারনে অনেক মধ্যবিত্ত পরিবারে নিদারুন অর্থসঙ্কটের সৃষ্টি হওয়ায় বিগত বছরগুলোতে তারা কোরবানী করলেও এই বছর কোরবানী করতে পারেনি। আমরা মানবিক দায়বদ্ধতা থেকে সংগঠনের ব্যবস্থাপনায় গরু কোরবানী করে সেই কোরবানীর গোশত সে সকল বাসায় পৌছে দিয়েছি। ইনশাআল্লাহ, আমাদের এই কার্যক্রম আগামী কোরবানীর ঈদে আরো ব্যাপকতর করার ইচ্ছা রয়েছে।

জনগনের কল্যাণে পীর সাহেব চরমোনাই’র নির্দেশনায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন অতীতের ন্যায় ভবিষ্যতেও মানব সেবায় সর্বোচ্চ ভুমিক রাখবে। গোশত বিতরনের সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ, দফতর সম্পাদক রাশেদুল ইসলাম। ইসলামী আন্দোলন কুমিল্লা মহানগর সভাপতি এম এম বিলাল হুসাইন, শ্রমিক নেতা শহিদুল্লাহ ও নুরুল আমীন। কর্মসুচীর পুরো কার্যক্রম মনিটরিং ও দিকনর্দেশনায় ছিলেন বাংলাদেশ মুজাহিদ কমিটি কুমিল্লা উত্তরের সম্মানিত ছদর(সভাপতি), বিশিষ্ট শিক্ষানুরাগী ও দানবীর। বহু শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও অভিভাবক, আলহাজ্ব কামরুল হাসান খান খোকন।


বিশ্বনাথে আল খায়ের ফাউন্ডেশনের কুরবানীর গোস্ত বিতরণ

বিশ্বনাথ প্রতিনিধি:
আন্তর্জাতিক সহায়তা সংস্থা আল খায়ের ফাউন্ডেশন ইউ.কের উদ্যোগে ও জামিয়া মাদানিয়া বিশ্বনাথের ব্যবস্থাপনায় বিশ্বনাথের দারিদ্রপীড়িত মানুষের মাঝে কুরবানীর গোস্ত বিতরণ করা হয়েছে।আজ ১আগষ্ট শনিবার পবিত্র ঈদুল আযহার দিনে জামিয়া মাদানিয়া বিশ্বনাথ প্রাঙ্গণে কোভিড ১৯ স্বাস্থ্যবিধি মেনে প্রায় ১২ শ’ ব্যক্তিকে কুরবানির গোস্ত প্রদান করা হয়।
গোস্ত বিতরণ আনুষ্টানিক শুরু হয় বিকেল চারটায়।জামিয়া মাদানিয়া বিশ্বনাথের প্রিন্সিপাল মাওলানা শিব্বীর আহমদ বিশ্বনাথীর সভাপতিত্বে ও শিক্ষক হাসান বিন ফাহিমের সঞ্চালনায় উদ্ভোধনী অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত)কামরুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন দার্শনিক, কবি মাওলানা মুসা আল হাফিজ, জামিয়া মাদানিয়া বিশ্বনাথের শিক্ষাসচিব মাওলানা আব্দুল কারীম, সিনিয়র মুহাদ্দীস মুফতী আমিরুল ইসলাম, মাওলানা আনোয়ার বেগ, জামিয়ার মহিলা শাখার শিক্ষাসচিব মাওলানা কামরুল ইসলাম ছমির, মুহাদ্দিস মাওলানা নূরুল ইসলাম, জামিয়ার ম্যানেজিং কমিটির সদস্য মাওলানা রশিদ আহমদ বিশ্বনাথী, হাজী ফজলুর রহমান, বিশিষ্ট মুরব্বী বশারত আলী(বাছা মিয়া), সাবেক ইউপি সদস্য নূরুল হক, মাওলানা হাবীবুর রহমান ফারুক, জামিয়া মাদানিয়া বিশ্বনাথের শিক্ষক মাওলানা সামছুল ইসলাম, মাওলানা ওমর ফারুক, হাফিজ মাওলানা শাহেদ আহমদ, দারুল হিকমাহ কাদিপুরের প্রিন্সিপাল মাওলানা আব্দুর রহীম, রামপাশা মাদরাসার শিক্ষাসচিব মাওলানা নেসার আল মাহমুদ, দারুল হুদা সিলেটের সিনিয়র শিক্ষক মাওলানা ইসমত উল্লাহ সিদ্দীকী, মাসিক আল ফারুকের সহকারী সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল জামীল, বিশ্বনাথ নতুন বাজার বণিক কল্যাণ সমিতির কমিশনার এমদাদ হুসেন নাঈম, সাংবাদিক আব্দুস সালাম, লেখক-সংগঠক ইসহাক আলমগীর,সংগঠক বুরহান উদ্দীন, ইমরান আহমদ,‌ ফরিদ আহমদ ফেরদাউস, সাঈদ আহমদ প্রমুখ।