দিন-দুপুরে কুপিয়ে হত্যা : অনতিবিলম্বে নরপশুদের দৃৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত হোক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ২৭ ২০১৯, ০০:৫৭

এহসান বিন মুজাহির

বরগুনা স্ত্রীর সামনে স্বামীকে প্রকাশ্য কুপিয়ে হত্যার ভিডিও দেখে পুরো শরীর শিহরিত হয়ে উঠে। আমরা কি মানুষ? কবি কাজী নজরুল ইসলামের কথা মনে পড়লো! তিনি মানুষের পশুত্ব দেখে দুঃখ আর আফসোসে বলেছিলেন গেছে দেশ দুঃখ নেই আবার তোরা মানুষ হ। পশুদের প্রাণ আছে কিন্তু বোধ বুদ্ধি নেই, তাই তারা জানোয়ার, হিংস্র পশু।

আমাদের প্রাণ আছে বিবেক বুদ্ধি সম্পন্ন, তাই আমরা মানুষ। মনুষ্যত্ব-বোধ আছে বলেই আমরা মানুষ। কিন্তু আমাদের আচার-আচরণ, সামগ্রিক চিন্তা ভাবনায় আমরা কী সত্যি মানুষ? আমারা কি আমাদের আচরণ দ্বারা বনের হিংস্র পশুকেও হার মানাচ্ছি না? আমরা বর্বর এবং পশুর চেয়েও অধম!

আজ বুধবার সকাল ১০টা বরগুনা সরকারি কলেজের সামনে প্রকাশ্য দিবালোকে শত শত মানুষের সামনে শাহ নেয়াজ রিফাত শরীফ (২৫) নামের এক যুবককে কুপিয়ে হত্যার মধ্য দিয়ে তা আরো একবার প্রমাণ করেছি! আমরা হিংস্র, আমরা হায়েনা তা বারবারই প্রমাণ করছি আমাদের কর্মকাণ্ডে। বিচারহীনতার সংস্কৃতির কারণে বাংলাদেশে এরকম হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে, সামাজিক মাধ্যমে ভাইরাল হচ্ছে।

আসলে আমরা কখনোই মানুষ ছিলাম না! মানুষের রূপ কেবল ধারণ করে আছি। অনেকটা ‘চক্ষু কর্ণ নাসিকাতে আমরা মানুষ হই, আসলে মন ভেতর ঘরে আমরা তাহা নই’। আমরা লেবাস-ধারী মানুষ। একেকজন আসলে হিংস্র জানোয়ার।

আমরা চাই শাহ নেয়াজ রিফাত শরীফ হত্যায় জড়িত দুইযুবককে দ্রুত গ্রেফতার করে শাহ নেয়াজ রিফাত শরীফ এর মতো ঠিক একইভাবে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করা হোক। আর সেই দৃশ্য ধারণ করা হোক এবং তাদের মতো জানোয়ারদের শিক্ষার জন্য কাল থেকে মহাকাল পর্যন্ত উপযুক্ত শিক্ষা হয়ে থাকুক।

হে আল্লাহ, বিচার করুন। তুমি মহান বিচারক! ধৈর্য ধারণের তাওফিক দিন নিহত পরিবারকে। জান্নাত দান করুন। জান্নাত দান করুন শাহ নেয়াজ রিফাত শরীফকে।

লেখক : সাংবাদিক ও কলাম লেখক