“দম বন্ধ হওয়া পরিবেশ থেকে মুক্তির আকুল আবেদন”

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২৬ ২০১৮, ১৪:১৪

সৈয়দ শামছুল হুদা: গতকাল দুটি আবেদন সোস্যাল মিডিয়ায় এসেছে। একটি আবেদন এসেছে মাওলানা নুর হোসাইন কাসেমী সাহেবের পক্ষ থেকে। অপর একটি বার্তা এসেছে মাওলানা মামুনুল হক সাহেবের আইডি থেকে। আমরা এর মর্ম কতটুকু উপলব্দি করেছি জানি না, তবে আমি খুব আপ্লুত হয়েছি।
দেশের বর্তমান ক্রান্তিকালে আমাদের করণীয় সম্পর্কে জনাব নুর হোসাইন কাসেমী সাহেব যে আবেদনটা রেখেছেন তা খুবই গুরুত্বপুর্ণ। এ সময়ে আমাদের দুআর ইন্তেজাম করা দরকার। তাহাজ্জুদ পড়ে দেশ ও জাতির মুক্তির জন্য কান্নাকাটি করা দরকার। আলেম, হাফেজ, কারী সাহেবদের প্রতি তিনি আবেদন জানিয়েছেন, তিনি এদেশের তৌহিদী জনতার প্রতি আহবান জানিয়েছেন, তিনি এদেশের তালেবুল ইলমদের উদ্দেশ্যে আবেদন জানিয়েছেন। আমরা যারা দুর্বল, যারা দেশের এই ক্রান্তিলগ্নে সরাসরি মাঠে ময়দানে নামতে পারছি না, তারা অন্তত আল্লাহর কাছে এই পরিস্থিতি থেকে উত্তরণে চোখের পানি ফেলে বুকটা হালকা করি। আল্লাহর প্রতিই আমাদের সকলের ভরসা, তাঁর প্রতিই আমাদের একমাত্র চাওয়া। তিনিই আমাদের মুক্তি দিতে পারেন। তিনিই একমাত্র উদ্ধারকারী। আমাদের ভুলের কারণেই আজ আমরা ক্ষতির মধ্যে পড়ে গেছি।
দ্বিতীয় আহবানটি এসেছে মাওলানা মামুনুল হক সাহেবের কাছ থেকে। তিনি একটি ভিডিও বার্তা ছেড়েছেন সকলের উদ্দেশ্যে। বিশেষ করে উলামাদের উদ্দেশ্যে। আমরা যে বিষয়টি বারবার উপলব্দি করে আসছিলাম, বলে আসছিলাম, সেটা হলো, আমরা অনেকটা পথ হারিয়ে ফেলেছি। সেই পথ হারানোর খেসারত বিশেষ করে আলেম সমাজকে এখন দিতে হচ্ছে। আগামী দিনেও দিতে হবে। ৫মে’র পরে আমরা হয়তোবা শারীরিক নির্যাতনের শিকার হইনি। কিন্তু আদর্শ বিকিয়ে দিয়েছি। গত ৫টি বছর আমরা যে প্রোগ্রামগুলো করেছি তা শুধূমাত্র প্রশাসনের অনুমতি সাপেক্ষেই নয়, একটি দলের অনুমোদন সাপেক্ষেও। এর বাইরে আমাদের কোন কিছুই করার ক্ষমতা ছিল না। এটা আমাদের বড় ধরণের আদর্শিক পরাজয়। আমরা এমন ছিলাম না। আমরা যে কোন সময় যে কোন অন্যায়ের প্রতিবাদ করতে পেরেছি, এখন পারছি না।
বিএনপি-জামায়াত হয়তো শারিরীক আক্রমনের শিকার হয়েছে রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। কিন্তু আওয়ামীলীগ সরকার আমাদের যে ক্ষতিটা করেছে তা এরচেয়েও বেশি ক্ষতিকর। আমাদের মধ্যে এক প্রকার তোষামোদী গোষ্ঠী তৈরী করতে সক্ষম হয়েছে। এটা আদর্শিক পরাজয়। জামায়াত-শিবির বিগত দশ বছরে বিভিন্নভাবে নিগৃহিত হয়েও তারা নৈতিকভাবে এখন অনেক শক্তিশালী। যে জায়গাটায় আমরা পরাজিত হযেছি। আমরা নৈতিকভাবে পরাজয়ের শিকার হয়েছি।

তিনি বলেন, বিএনপি আওয়ামীলীগ আমাদের কাছে সমান। তবে বর্তমান সরকার দেশকে যে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে এটা স্বাভাবিকভাবেই বিরোধীদলকে শক্তিশালী করছে। আওয়ামীলীগ জুলূমের পথ বেছে নিয়েছে। রক্তপাতের পথ বেছে নিয়েছে। তিনি আহবান জানান, আপনারা এ পথ থেকে ফিরে আসুন। দেশের বর্তমান প্রেক্ষিতে তিনি বলেন, হয় একতরফা নির্বাচন হবে, নতুবা এ নির্বাচন রক্তারক্তির পথ উম্মুক্ত করে দিবে। এর উভয়টাই দেশ ও জাতির জন্য ক্ষতির কারণ। সর্বশেষ সেনাবাহিনীকেও যেভাবে বিতর্কিত করা হলো, এর মাধ্যমে প্রকৃতপক্ষে দেশের স্থায়ী ক্ষতির বীজ বোনা হচ্ছে।দেশের অস্তিত্ব নিয়ে যে হোলি খেলা শুরু হয়েছে তা থেকে আমাদের মুক্তি দিন।

তিনি আলেম সমাজের উদ্দেশ্যে বলেন, আলেম সমাজ কখনোই জুলুমের পক্ষে অবস্থান নিতে পারে না।অতীতে নেয়নি। আগামীতেও নিবে না ইনশাআল্লাহ। তবে যদি জালেমের পক্ষে, জুলুমের পক্ষে অবস্থান নেয় তাহলে সেটা হবে দুঃখজনক, বেদনাজনক, দুর্ভাগ্যজনক। এর ক্ষতি আলেম সমাজ পুষিয়ে উঠতে পারবে না।
বিপদজনক হোলিখেলা থেকে হাত গুটিয়ে নিন
মাওলানা মামুনুল হক সাহেব বলেন, আমরা শান্তি চাই, নিরাপত্তা চাই, নিরাপদে থাকতে চাই। কিন্তু বর্তমান সরকার যেভাবে পরিস্থিতিকে উত্তপ্ত করছে তাতে আমরা সকলেই ক্ষতিগ্রস্থ হবো। আমরা সরকারের মঙ্গল কামনা করেই বলছি, আপনারা এই বিপদজনক হোলি খেলা বন্ধ করুন। আমাদের দম বন্ধ হওয়া পরিবেশ থেকে মুক্তি দিন। এটা আপনাদের জন্য স্থায়ী কল্যাণের পথ উম্মুক্ত করবে। সাময়িক ক্ষতির কারণ মনে হলেও স্থায়ী লাভের পথ উম্মুক্ত করে দিবে। কিন্তু এ পথ বন্ধ না করলে স্থায়ী ক্ষতির কারণ হযে যাবে।