তুরস্ক প্রসঙ্গ: অপেক্ষার আর মাত্র ৩দিন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ১২ ২০২৩, ১৫:১৩

সৈয়দ শামছুল হুদা: অপেক্ষার আর মাত্র ৩দিন। তুরস্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ জাতীয় নির্বাচন। একই দিনে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। দুটিই ঝুঁকিপূর্ণ। প্রথম দফায় ৫০% ভোট পাওয়া থেকে বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ানকে দূরে রাখার জন্য সারা দুনিয়ার সকল কামালীয় অপশক্তি ঐক্যবদ্ধ। পশ্চিমা মিডিয়া তুরস্কে অধিকতর গণতন্ত্র, আরো বেশি উন্নয়ন, উন্নত জীবন যাপনের চমকদার শ্লোগান নিয়ে মাঠে নেমেছে। পাশ্চাত্য অপশক্তি ইরাকে একই শ্লোগানে ঝাঁপিয়ে পড়েছিল। সাদ্দাম হোসেন একনায়ক, সেখানে গণতন্ত্র নেই। কর্তৃত্ববাদী শাসন। তার দোষের কোনো শেষ নেই। এর পরের হালত আমাদের সকলের জানা। যদিও এরদোয়ান এবং সাদ্দাম হোসেন এর মধ্যে কোনো তুলনাই চলে না, তথাপি উদ্দেশ্যটা বুঝার জন্য উদাহরণটি আনা হয়েছে।

আজকের তুরস্ক বিগত একশ’ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবস্থানে উন্নীত হয়েছে। স্বাধীনতা, সার্বভৌমত্ব, অধিকার ও মর্যাদা পুনরুদ্ধারের জায়গায় এরদোয়ান এক অনন্য উচ্চতায় আসীন। এরদোয়ান বর্তমানে একটি প্রতীকি নামে পরিণত হয়েছে। এরদোয়ান মানেই মনে হয় মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা, এরদোয়ান মানেই মনে হয় মুসলমানদের অধিকার নিয়ে ছিনিমিনি খেলতে থাকা অপশক্তির বিরুদ্ধে মূর্তিমান আতঙ্ক, এরদোয়ান মানেই হলো মুসলমানদের হারানো গৌরব পুনরুদ্ধারের লড়াইয়ের এক অকতোভয় সৈনিক। এরদোয়ান তুরস্কের নেতৃত্বকে ভৌগলিক সীমার অনেক বাইরে নিয়ে আসতে পেরেছেন। যে কারণে সারা দুনিয়ার নিপীড়িত, নির্যাতিত মুসলিম উম্মাহর প্রতিটি সদস্যই যেন এরদোয়ানের সৈনিক। এমন একজন ব্যক্তিকে ক্ষমতায় থাকতে দেওয়া মানেই হলো পাশ্চাত্যের রাজনৈতিক পরাজয়, তাঁর ক্ষমতায় থাকার অর্থই হলো, পিছিয়ে পড়া মুসলমানদের টেনে তুলে আনা।

কী হতে পারে তুরস্কের জাতীয় নির্বাচনে? এর উত্তর পাওয়ার জন্য আমাদেরকে খুব সামান্য কয়টি দিন অপেক্ষা করতে হবে। তথাপি তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত সর্বশেষ নির্বাচনী সমাবেশে তুরস্কের নাগরিকগণ যে অভাবনীয় সাড়া দিয়েছেন, তাতে আশা করা যায় নব্য কামালিষ্টরা ইনশাআল্লাহ পরাজিত হবে। তাদের সকল চক্রান্ত, ষড়যন্ত্র নস্যাত হয়ে যাবে ইনশাআল্লাহ। যে কামালিষ্টরা তুরস্কের মাটি থেকে ইসলামকে চিরতরে মুছে ফেলার চক্রান্ত করেছিল, তাদের উত্তরসুরিরাই আজকের এরদোয়ানকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। এ চ্যালেঞ্জ মোকাবেলা করে এরদোয়ানের হাতেই তুরস্কের নেতৃত্বের ভার তুলে দিবে সেই দেশের জনগণ এ বিশ্বাস রয়েছে। আল্লাহ তাআলা মুসলমানদেরকে সমূহ বিপদ থেকে রক্ষা করুন। পাশ্চাত্য অপশক্তির সকল বিষদাত ভেঙ্গে দিয়ে এরদোয়ান এবং তার একে পার্টি আবারো বিপুল ভোটে ক্ষমতায় টিকে থাকুন সেই দুআ করছি।