তাবলিগের বিভক্তিতে নিজেদের নিরপেক্ষতা স্পষ্ট করল দারুল উলুম দেওবন্দ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১৭ ২০১৯, ১৭:০৯

আবির আবরার:তাবলিগ জামাতের দুই পক্ষের চলমান সঙ্কট না মেটা পর্যন্ত দুই গ্রুপের কোন গ্রুপের সঙ্গেই সম্পর্ক রাখবে না বলে জানিয়ে দিয়েছে ভারতের দারুল উলুমের দেওবন্দ। আজ ১০ জুমাদাল উলা ১৪৪০ (১৭ জানুয়ারি) দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নুমানি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি স্পষ্ট করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “দ্বীনের প্রচার ও ইসলামের দাওয়াতপ্রদান আমাদের দায়িত্ব। কিন্তু তাবলিগের পারস্পরিক দ্বন্দ্বে সৃষ্ট ফিতনা থেকে দারুল উলুমকে রক্ষার জন্য দারুল উলুমের দায়িত্বশীলরা প্রথম থেকেই এ সিদ্ধান্ত নিয়েছেন যে, দারুল উলুমের সকল ছাত্র উভয় দল (শুরাপন্থী-সাদপন্থী) থেকে সম্পর্কহীন থাকবে। এজন্য সম্মানিত ছাত্ররা দারুল উলুমের অভ্যন্তরে বহিরাগত বা ভিতরগত কোনও তাবলিগি কার্যক্রমে অংশগ্রহন করবে না। যদি দারুল উলুমের কোনো ছাত্রকে বা বহিরাগত কোন ব্যক্তিকে দারুল উলুমের অভ্যন্তরে এমন কার্যক্রমে চোখে পড়ে তখন ছাত্ররা যেন তা থেকে বিরত থাকে এবং তাৎক্ষণিকভাবে জিম্মাদারগণকে অবগত করে।

যদি কোনো ছাত্র এ নির্দেশনা অমান্য করে তাহলে তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।”

জানা যায়, বিশ্ব তাবলীগের চলমান সঙ্কট দুটি। ১. ইমারত তথা সাদ সাহেবকে আমীর মানা না মানা বিষয়ে। ২. সাদ সাহেবের গুমরাহি চিন্তাধারা।
নিজামুদ্দিন কর্তৃপক্ষ এগিয়ে না এলে দেওবন্দ প্রথম বিষয়ে কথা বলতে আগ্রহী নয়। কারণ সেটা তাদের নিজেদের ব্যাপার। আর যেহেতু মাদরাসার ছাত্র উস্তাদদের জন্য বর্তমান প্রচলিত তাবলীগ তেমন গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য কিছু নয় তাই তাদের নিজেদের মতানৈক্য (প্রথম বিষয়ে) নিরসন হওয়া পর্যন্ত দারুল উলুমের ভিতরে তাবলীগের সবধরণের কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য, সাদ সাহেবের গুমরাহি চিন্তাধারা বিষয়ে দারুল উলুম দেওবন্দ নিজস্ব ওয়েবসাইটে স্পষ্টভাবে কঠিন ভাষায় কয়েকবার তাদের অবস্থান জানিয়েছেন যে, মাওলানা সাদ সাহেব বেশকিছু মনগড়া ও ভ্রান্ত চিন্তাধারা লালন করেন, যার কারণে তিনি আহলুস সুন্নাহ ওয়াল জামাত থেকে বের হয়ে গেছেন। সুতরাং তিনি তার ভ্রান্ত চিন্তাধারা থেকে শরীয়ত সম্মতভাবে ফিরে আসার (রুজু করার) আগ পর্যন্ত দারুল উলূম দেওবন্দ তার ব্যপারে ‘ইতমিনান’ হবে না। আর ততদিন পর্যন্ত কোন মুসলমানের জন্য মাওলানা সাদ সাহেবের অনুসরণ করাও জায়েজ হবে না।