তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করছে পাকিস্তান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ১৪ ২০২৩, ১৪:৫৭

পাকিস্তানে জাতীয় নির্বাচনের তোড়জোড় শুরু হয়ে গেছে। এরই মধ্যে নির্বাচনের সম্ভাব্য তারিখ জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। কারণ বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে আগস্টে। তাই তত্ত্বাবধায়ক সরকারের কাছে আগামী মাসেই ক্ষমতা হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

জাতির উদ্দেশ্য দেওয়া এক টেলিভিশন ভাষণে শাহবাজ শরিফ বলেন, খুব অল্প সময়ের জন্য ক্ষমতা গ্রহণ করেও বিচক্ষণতার সঙ্গে নীতি বাস্তবায়ন করে অর্থনীতিকে আমরা ধ্বংসের হাত থেকে বাঁচিয়েছি।

শাহবাজ বলেন, ১৫ মাসের ক্ষমতায় জোট সরকার রাষ্ট্রকে বাঁচিয়েছে, রাজনীতি নয়। তিনি বলেন, জোটের দলগুলো কঠিনতম সিদ্ধান্ত নিয়ে দেশকে খেলাপির হাত থেকে বাঁচাতে তাদের রাজনীতি বিসর্জন দিয়েছে। আমরা সবসময় আমাদের ভোট ব্যাংক নিয়ে চিন্তা না করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো নিয়ে চিন্তিত ছিলাম।

পাক প্রধানমন্ত্রী আরও বলেন, আইএমএফ প্রোগ্রাম অর্থনৈতিক পুনরুদ্ধারের পথে সবচেয়ে বড় বাধা ছিল। যা আগের সরকার সবচেয়ে কঠিন শর্তে সম্মত হয়েছিল। তিনি বলেন, গত সরকার দেশকে খেলাপির দ্বারপ্রান্তে নিয়ে এসেছিল।

মনে করা হচ্ছে এই মেয়াদে শাহবাজ শরিফের জাতির উদ্দেশে দেওয়া এটাই শেষ ভাষণ। তাই ইমরান খান সরকারের সময়ে নেওয়া নানা পদক্ষেপের সমালোচান করেন তিনি। পাশাপাশি এই সরকারকে যারা সহযোগিতা করেছেন তাদের ধন্যবাদ জানিয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবকে।

এদিকে যুক্তরাষ্ট্রের থাকা একটি ঐতিহাসিক ভবন বিক্রি করে দিয়েছে পাকিস্তান সরকার। ওয়াশিংটনে থাকা ভবনটি ৭১ লাখ ডলারে বিক্রি করা হয়েছে।

ভবনটি কয়েক দশক ধরে খালি ও পরিত্যাক্ত অবস্থায় ছিল। ফলে এটি এক মাসেরও বেশি আগে ধ্বংসপ্রাপ্ত সম্পত্তি হিসাবে ঘোষণা করা হয়। তাছাড়া ভবনটির কর মুক্ত সুবিধাও প্রত্যাহার করা হয়েছিল। তাই এটি পাকিস্তান সরকারের জন্য একটি বোঝা হয়ে উঠে।