ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সংগঠনগুলোর এগিয়ে আসা উচিৎ: আল্লামা জুনায়েদ বাবুনগরী

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ০৯ ২০১৯, ২০:৩৯

মুহাম্মদ ইবরাহীম খলিল:

বৃহত্তর চট্টলার ঐতিহ্যবাহী সেবামূলক সংগঠন আল আমিন সংস্থা’র উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা কর্মসূচীর ধারাবাহিক অংশ হিসেবে আজ ৯ আগস্ট, শুক্রবার সকাল ১১ ঘটিকায় হাটহাজারী পৌরসভার আলীপুর ওয়ার্ডে ডেঙ্গু মশা নিরোধক ঔষধ স্প্রে ও পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করেন হেফাজত মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী ও হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব এসএম রাশেদুল আলম।

 

কর্মসূচীর উদ্বোধনীতে আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেন- বর্তমানে ডেঙ্গু মশার প্রাদুর্ভাব চরম আকার ধারণ করেছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ইতোমধ্যে রাজধানীসহ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলেও অনেক মানুষ মৃত্যুবরণ করেছে। চট্টগ্রামেও ডেঙ্গু মশার উপদ্রব বেড়ে চলেছে, যার দরুণ সাধারণ মানুষের মাঝে অাতঙ্ক বিরাজ করছে।

 

আল্লামা বাবুনগরী আরও বলেন- ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধ করতে হলে আল আমিন সংস্থার মতো সামাজিক সংগঠনগুলোর এগিয়ে আসা উচিৎ। তার পাশাপাশি আমরা আতঙ্কিত না হয়ে সচেতন হই এবং স্ব স্ব উদ্যোগে উঠান, বাড়ি-ঘর, নালা-নর্দমা পরিস্কার পরিচ্ছন্ন রাখি তবেই ডেঙ্গু নির্মূল সম্ভব।

 

হাটহাজারী উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব এসএম রাশেদুল আলম ডেঙ্গু মশা প্রতিরোধ ও পরিচ্ছন্ন অভিযানের উদ্যোগের ভূয়ষী প্রশংসা করে বলেন- উপজেলার সকল সামাজিক সংগঠনগুলো আল আমিন সংস্থাকে অনুসরণ করে ডেঙ্গু নির্মূলে এগিয়ে আসলে ডেঙ্গুর ভয়কে জয় করা সময়ের ব্যাপার।

 

জনাব রাশেদুল আলম আরও বলেন- সরকার ডেঙ্গু প্রতিরোধে কার্যকরী কর্মসূচি গ্রহণ করেছে। সরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গুরোগীদের জন্য আলাদা বিশেষ ব্যবস্থা করেছে ও চিকিৎসকদের ঈদের ছুটি বাতিল করেছে। তাই ডেঙ্গুতে আতঙ্কিত না হয়ে সচেতন হোন নিজ নিজ আবাসস্থল পরিস্কার রাখুন, যাতে ডেঙ্গু মশা প্রজনন হতে না পারে।

 

তিনি আরও বলেন- আসন্ন ঈদুল আযহায় কুরবানীর বর্জ্য, ময়লা, আবর্জনা আমরা স্ব স্ব উদ্যোগে পরিস্কার করলে রোগবালাই থেকে মুক্ত থাকবো।

 

কর্মসূচিতে অংশগ্রহণ করেন- সাধারণ সম্পাদক আহসান উল্লাহ, যুগ্ম সম্পাদক মাওলানা ইবরাহীম খলিল, সাংগঠনিক সম্পাদক মাওলানা হাবিবুল হক বিন খালেদ, আল হুদা মহিলা মাদরাসার ভারপ্রাপ্ত পরিচালক মাওলানা মীর মুহাম্মদ ইদ্রিস, সহ সম্পাদক মাওলানা জাহেদুল্লাহ খান, হাফেজ ওসমান সিকদার, জনাব জসিমুদ্দীন, হাফেজ রিজোয়ান আরমান, মাওলানা আলমগীর, মাওলানা এরশাদ উল্লাহ সিকদার, মাওলানা মাহমুদুল হোসাইন, মাওলানা ফারুক, মাওলানা ওজাইর হামেদী, মাওলানা ফয়জুল্লাহ মাওলানা আজিম উদ্দীন প্রমুখ।