টেকসই অর্থনৈতিক উন্নয়নে গবেষণার বিকল্প নেই: পরিকল্পনামন্ত্রী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৬ ২০১৯, ২১:১০

গবেষক ও অর্থনীতিবিদদের প্রতি আরও গবেষণার আহ্বান জানিয়েছেনে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নে গবেষণার বিকল্প নেই। এর মাধ্যমে দেশ, জাতি ও সমাজের প্রকৃত অবস্থা তুলে ধরা সম্ভব।

শনিবার (০৬ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো এবং অর্থনীতি বিভাগের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার প্রতিটি ক্ষেত্রে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের মাধ্যমে সকলের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এজন্য প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে সকলকে এগিয়ে আসতে হবে।

এসময় ঢাবি উপাচার্য বলেন, সমাজের সকল স্তরের মানুষের সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ এবং টেকসই উন্নয়নে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সম্মেলনে আগত দেশ-বিদেশের অর্থনীতিবিদ ও গবেষকদের গবেষণা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দেশ ও জাতির টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।

দু’দিনব্যাপী এই সম্মেলনে দেশ-বিদেশের অর্থনীতিবিদ ও গবেষকগণ ৩০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।