টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০৯ ২০২০, ১৮:৪১

বাংলাদেশ এবং জিম্বাবুয়ের মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি দুই দল। সিরিজের প্রথম ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে জিম্বাবুয়ের অধিনায়ক শন উইলিয়ামস। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় শুরু হয় ম্যাচটি। এই রিপোর্ট লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ৩ ওভার শেষে বিনা উইকেটে ২৩ রান। উইকেটে আছেন তামিম ইকবাল (৭) এবং লিটন দাস (১৬)।

টেস্ট দিয়ে শুরু হয় বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ। ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে সিরিজের একমাত্র টেস্টটি জিতে নেয় বাংলাদেশ। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন দলটি। যদি টি-২০ সিরিজেও জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে পারে বাংলাদেশ, তবে পুরো সফরেই প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের লজ্জা দিতে পারবে টাইগাররা। সিরিজ শুরুর আগে এমনই লক্ষ্য বাংলাদেশের।

লক্ষ্য পূরণের জন্য জয় দিয়ে সিরিজ শুরু করাটা বাধ্যতামূলক। কিন্তু কাজটি সহজ হবে না বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। কারন টি-২০ ফরম্যাটে ভালো ক্রিকেট খেলে থাকে জিম্বাবুয়ে।

সিরিজ শুরুর আগে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন, ‘প্রত্যেকটি ম্যাচই চ্যালেঞ্জিং। কোন কিছুই সহজভাবে নেয়ার কোন অবকাশ নেই।’

অন্যদিকে জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস জানিয়েছেন, টি-টোয়েন্টিতে সহজে ছাড় দেবে না তার দল। তবে তামিমকে নিয়ে বেশ চিন্তিত তিনি। উইলিয়ামস বলেন, ‘ম্যাচ জয়ের ব্যাপারে আমি শতভাগ নিশ্চিত। দুটি বলই টি-টোয়েন্টি ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। তামিমকে আউট করতে পারলে যে কোনো কিছু হবে।’

বাংলাদেশ টি-টোয়েন্টি একাদশ: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, আফিফ হোসাইন, সৌম্য সরকার, সাইফউদ্দিন, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম।