জেল হত্যা দিবস উপলক্ষে যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের আলোচনা সভা

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ১১ ২০১৯, ১৭:০১

আব্দুল হামিদ নাছার লন্ডন:
১৯৭৫ সালের ৩ নভেম্বর ছিল বাঙালি জাতির ইতিহাসে আরেকটি কলঙ্কিত দিন। এই দিনে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী জাতীয় চার নেতা তাজউদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, এ এইচ এম কামরুজ্জামান ও ক্যাপ্টেন মনসুর আলীকে কারাগারের প্রকোষ্ঠে হত্যা করা হয়। দিবসটি উপলক্ষে গত ০৭ নভেম্বর 

যুক্তরাজ্য মহিলা  আওয়ামীলীগের উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি অনজুমান আরা অনজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদিকা মুসলিমা শামস বনির সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত সকল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।অনুষ্টানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাজ্য  মহিলা আওয়ামীলীগ সহসভাপতি নাসিমা রহিম।

আলোচনা সভায় বক্তারা বলেন, ইতিহাসের এই নিষ্ঠুর হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, স্তম্ভিত হয়েছিল সমগ্র বিশ্ব। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার হত্যাকাণ্ড ছিল একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। হত্যাকারী ও তাদের দোসররা চেয়েছিল পাকিস্তান ভাঙার প্রতিশোধ নিতে, রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ ও সীমাহীন ত্যাগের মাধ্যমে স্বাধীনতা অর্জনকারী দেশটিকে হত্যা ও ষড়যন্ত্রের আবর্তে নিক্ষেপ করতে। তাদের উদ্দেশ্য ছিল বাংলাদেশের মধ্যে এক মিনি পাকিস্তান সৃষ্টি করা।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দেওয়ান গৌছ সুলতান ,প্রধান বক্তা আব্দুল আহাদ চৌধুরী,আফসর খাঁন।অন্যান্যের মধ্যে বক্তব্য 

রাহেলা শেখ,রুজি আলম ,আঁখি চৌধুরী,রাজিয়া রহমান,পলিনা হুসেন,নাজু চৌধুরী,,ফাতিমা হক,শিমু হুসেন,সখি খাতুন,সায়মা বেগম,রিনা বেগম,বিনা বেগম,রহিমা খাতুন,কুমু আলী,আনোয়ার খান প্রমুখ।

বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার রুহের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন সংগঠনের সহসভাপতি নাসিমা রহিম।