জার্মানে মসজিদ ভাঙচুর করে আগুন ধরিয়ে দিল দুর্বৃত্তরা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ২৬ ২০১৯, ১৪:১৮

পশ্চিম ইউরোপের দেশ জার্মানির হ্যাগেন শহরে অবস্থিত একটি মসজিদে হামলা চালিয়েছে অজ্ঞাত দুর্বৃত্তরা। গত শনিবার (২৫ মে) স্থানীয় সময় সকাল ১০টার দিকে মসজিদটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরানো হয় বলে দাবি কর্তৃপক্ষের। এ হামলায় এখনও কেউ হতাহতের খবর পাওয়া যায়নি।

কর্তৃপক্ষের দাবি, মসজিদটিতে থাকা সিসিটিভি ফুটেজের মাধ্যমে ইতোমধ্যে একজন সন্দেহভাজন হামলাকারীকে শনাক্ত করা হয়েছে।

হামলার শিকার নর্থ রাইন-ওয়েস্টফ্যালিয়া প্রদেশে অবস্থিত এই মসজিদটি স্থানীয়ভাবে ‘গ্রেট মস্ক অব হ্যাগেন’ নামে পরিচিত। জার্মানির সর্ববৃহৎ তুর্কি-মুসলিম সংগঠন ইসলামিক কমিউনিটি ন্যাশনাল ভিউ (আইজিএমজি) এই মসজিদটির সার্বিক তত্ত্বাবধায়নের দায়িত্বে রয়েছে।

আইজিএমজি’র প্রেসিডেন্ট কামাল এরগুন এক বিবৃতিতে বলেন, ‘আমরা আইন প্রয়োগকারী সংস্থাকে দ্রুত ও পুঙ্খানুপুঙ্খভাবে এর তদন্ত পরিচালনার জন্য অনুরোধ জানাচ্ছি। যাতে অপরাধীদের তাৎক্ষণিক চিহ্নিতকরণের মাধ্যমে তাদের শাস্তি নিশ্চিত করা যায়।’

সাম্প্রতিক বছরগুলোতে জার্মানিতে উগ্র ডানপন্থী রাজনীতির উত্থান ব্যাপকভাবে বেড়েছে। যে কারণে সেখানে ইসলাম বিদ্বেষও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

পুলিশের রেকর্ড থেকে জানানো হয়, গত বছর মুসলিমদের লক্ষ্য করে দেশটিতে ৮১৩টির বেশি হামলা সংঘটিত হয়েছে। চরমপন্থিদের সেই হামলায় আহত হয়েছেন অন্তত অর্ধশতাধিক মুসলিম নাগরিক।

সূত্র: আনাদোলু এজেন্সি