জামেয়া দারুল আফকার ও একজন মাওলানা হাসনাবাদী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১৫ ২০১৯, ১৬:০৮

মুহাম্মদ আব্দুর রহিম ইসলামাবাদী: চট্টগ্রামের দারুল আফকার আল ইসলামিয়া মাদ্রাসার দশ বছর পূর্ণ হয়েছে। লেখক-গবেষক আলেম ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হযরত মাওলানা জাকারিয়া হাসনাবাদী কতৃক প্রতিষ্ঠিত এ মাদ্রাসা চট্টগ্রামে আলোচিত হচ্ছে। চট্টগ্রাম শহরের উপকন্ঠে এ মাদ্রাসা প্রতিষ্ঠিত। নেছাব বা পাঠক্রমে কিছু সংস্কার করা হয়েছে। মানতেক ফালসাফা বিষয় কমিয়ে কিছু সংস্কার করা হয়েছে। খতীবে আজম হযরত আল্লামা সিদ্দীক আহমদ সাহেব রহ. এ ধরণের গঠনমূলক পরিবর্তন ও সংস্কারের প্রস্থাবনা পেশ করেছিলেন অর্ধশতক আগে। তিনি কওমী মাদ্রাসায় আধুনিক অর্থনীতি, রাজনীতি, বিজ্ঞান সংযোজনের প্রস্থাবনা পেশ করেছিলেন। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, কওমী মাদ্রাসার সনদের স্বীকৃতি, মহিলাদের জন্য আলাদা মাদ্রাসা প্রতিষ্ঠার পক্ষে তিনি অগ্রণী ভূমিকা রেখেছিলেন চিন্তার জগতে। যারা অগ্রসর হয়েছিলেন সাহস করে তিনি তাদের সমর্থন ও সহযোগীতা প্রদান করেছিলেন।

শত বছর পূর্বে কুতুবে আলম শায়খুল মাশায়েখ মাওলানা শাহ জমীর উদ্দীন আহমদ সাহেব রহ. ( হাটহাজারী মাদ্রাসার পৃষ্টপোষক ও মুহাদ্দিস এবং ইমামে রাব্বানী হযরত মাওলানা মুফতী শাহ রশীদ আহমদ গাংঙ্গুহী রহ. এর বিশিষ্ট খলীফা) মহিলাদের জন্য আলাদা মাদ্রাসা প্রতিষ্ঠার পক্ষে অভিমত ব্যক্ত করেছিলেন। হযরত মাওলানা আবদুল গফুর রহ. সুয়াবিলী এ তথ্য জানান।

মাওলানা জাকারিয়া হাসনাবাদী কওমী মাদ্রাসায় দাওরায়ে হাদীস ও তাখাসসুস ফিল হাদীস শিক্ষালাভ করেন বাবুনগর মাদ্রাসায়। বিখ্যাত বুযুর্গ আলেম ও মুহাদ্দেস, ফেকাহ শাস্ত্র বিশেষজ্ঞ, আদীব ও পীরে কামেল হযরত আল্লামা ইসহাক আল গাজী রহ., শায়খুল হাদীস আল্লামা মুহাম্মদ ইউনুস সাহেব, আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী,আল্লামা জুনায়েদ বাবুনগরী, আল্লামা শফিউল আলম আজীমপুরী, আল্লামা হাবিবুল্লাহ বাবুনগরী, তাঁর উস্তাদ। চিন্তাধারার ক্ষেত্রে এ সকল মনীষি তাঁর মুরুব্বী।

মাওলানা হাসনাবাদী আলীয়া মাদ্রাসা থেকেও কামেল পাশ করেন। কওমী আলিয়া উভয় শিক্ষার সাথে তিনি পরিচিত। সুদীর্ঘকাল তিনি শিক্ষকতা করেছেন। নদওয়াতুল উলামা লাখনৌ এর নেছাব এবং বাংলাদেশের মাদানী নেছাবের সাথেও পরিচিত। জেনারেল শিক্ষার ব্যাপারেও তিনি সচেতন। শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী সাহেব ও হযরত আল্লামা সুলতান যওক নদভীর সাথে রয়েছে তাঁর আধ্যাত্নিক সম্পর্ক। দারুল আফকার মাদ্রাসা খুব শীঘ্রই জামেয়া দারুল আফকার হিসেবে রুপ নেবে ইনশাআল্লাহ সে আশা পোষন করি।

দারুল আফকার মাদ্রাসা থেকে ‘আল আফকার’ নামে একটি ত্রৈমাসিক ইসলামী গবেষণা পত্রিকাও প্রকাশিত হচ্ছে। আমাদের আশা এবং আন্তরিক দোয়া আল্লাহর দরবারে-জামেয়া দারুল আফকার দেশ, জাতি, ও ইসলামের বহুবিধ খেদমত আঞ্জাম দিতে সক্ষম হোক।

হুজ্জাতুল ইসলাম আল্লামা কাসেম নানুতুবী রহ.-দারুল উলুম দেওবন্দ, আল্লামা সৈয়দ মুহাম্মদ আলী মৌনগিরি রহ.-নদওয়াতুল উলুম লাখনৌ এবং আল্লামা হাবিবুল্লাহ রহ.-প্রমূখ ক্ষুদ্র পরিসরে দারুল উলুম হাটহাজারী মাদ্রাসা শুরু করেছিলেন। এ প্রতিষ্ঠানগুলো আজ দুনিয়ার সেরা ইসলামী শিক্ষাকেন্দ্র হিসেবে স্বীকৃত ও পরিচিত। দারুল আফকার কেও আল্লাহপাক একটি আন্তর্জাতিকমানের প্রতিষ্ঠান হিসেবে কবুল করুন। আমীন।