জঙ্গিদের মাথায় ‘আইএস টুপি’ কারাগার থেকেই এসেছে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ২৯ ২০১৯, ০৯:২৭

রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলা মামলার রায়ের দিনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত রিগ্যানসহ দুই জঙ্গির মাথায় যে টুপি ছিল সেটা কারাগার থেকেই এসছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ডিবি) মো. মাহবুব আলম।

তিনি বলেন, টুপিটা তার (রিগ্যান) পকেটেই ছিল। তখন টুপিটার ওপর আইএস আদলে লেখাটা ছিল না। কিন্তু পরে সে টুপিটা উল্টে পরে আদালত চত্বরে প্রবেশ করে। তখন লেখাটা গণমাধ্যমে দৃশ্যমান হয়।

এক প্রশ্নের জবাবে মো. মাহবুব আলম বলেন, টুপিটা তার পকেটেই ছিল। আর কারাগার থেকে আনার পথে ব্যাপক নিরাপত্তা থাকে। তখন আসলে বাইরে থেকে টুপিটা সরবরাহ করার সুযোগ নেই। তখন এটা ঘটেওনি।

তাহলে কি টুপি কারাগার থেকেই আসছে? জানতে চাইলে তিনি বলেন, রাইট, টুপিটা কারাগার থেকেই আসছে। উল্লেখ্য, বুধবার (২৭ নভেম্বর) নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে কীভাবে পুলিশি হেফাজতে থাকা একজনের মাথায় এমন টুপি দেখা যায়, তা নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন। পরে দেখা গেল, শুধু রিগ্যান নয়, আরেক জঙ্গি জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধীর মাথায়ও রয়েছে একই ধরনের টুপি। রায়ের পর ওই টুপি পরিহিত অবস্থায় প্রিজনভ্যানে দাঁড়িয়ে ছিল সে। তার পাশে দাঁড়িয়ে হাসছিল আরেক জঙ্গি আসলাম হোসেন র‌্যাশ।

প্রশ্ন ওঠে পুলিশ হেফাজতে কারাগার থেকে প্রিজনভ্যানে আদালতে আসা নব্য জেএমবির জঙ্গিদের কাছে এই টুপি এলো কীভাবে? বিষয়টি গণমাধ্যমে আসার পর সমালোচনা ও চাঞ্চল্যের সৃষ্টি করে। ঘটনার পর, টুপি কীভাবে আসল তা তদন্তে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটির প্রধান ডিএমপির যুগ্ম কমিশনার (ডিবি) মাহবুব হোসেন। কমিটির আর দুই সদস্য হচ্ছেন ডিবি ডিসি উত্তর ও এডিসি (আইএডি)।