ছোট বোন শেখ রেহানা বললো “১৬ কোটি মানুষকে ভাত খাওয়াও তুমি” – শেখ হাসিনা

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৭ ২০১৮, ১২:৫৭

একুশে জার্নাল ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমার ছোট বোন শেখ রেহানা এখানে ছিলো, সে আমাকে বললো “১৬ কোটি মানুষকে ভাত খাওয়াও তুমি। আর এই যে নির্যাতিত মানুষগুলো, একাত্তরে আমাদের বাঙালিরা যেভাবে পাকিস্তানি হানাদার বাহিনী দ্বারা নির্যাতিত হয়েছিলাম, এরাও ঠিক একই রকম নির্যাতনের শিকার। আজকে তাদের তুমি খাওয়াতে পারবে না?” আমি বললাম নিশ্চয়ই পারবো, প্রয়োজনে নিজেদের খাবার ভাগ করে খাবো।

গতকাল শনিবার (৬ অক্টোবর) সন্ধ্যায় গণভবনে লায়ন্স ক্লাবস্ ইন্টারন্যাশনালের এক সংবর্ধনা সভায় বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশের বোঝা এবং তাদের ফিরিয়ে দেওয়ার কাজ শুরু হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা আজকে আমাদের ওপর একটা বোঝা হয়ে গেছে। এরা মিয়ানমারের নাগরিক। প্রায় ১১ লাখ শরণার্থী আজকে আমাদের দেশে আশ্রয় নিয়েছে। ১৯৭১ সালে ভারতে আশ্রয় নেওয়া আমাদের শরণার্থীদের কথা যখন স্মরণ করেছি তখন তাদের আশ্রয় না দিয়ে পারিনি।

রোহিঙ্গা সংকটে কূটনৈতিক সফলতার কথা তুলে ধরে তিনি বলেন, আজকে তাদের আমরা আশ্রয় দিয়েছি। পাশাপাশি আমাদের কূটনৈতিক সাফল্য এইটুকুই, আমরা প্রতিবেশী দেশের সঙ্গে ঝগড়া করিনি, তাদের সঙ্গে আলোচনা করেছি। আলোচনার মাধ্যমে দ্বিপাক্ষিক চুক্তি সই করেছি। তারা রাজি হয়েছে রোহিঙ্গাদের নিজ দেশে নিয়ে যাবে, যদিও এখনো নিয়ে যাওয়া শুরু করেনি। তারপরও আমরা আলোচনা করে যাচ্ছি এদের ফিরিয়ে দিতে। আস্তর্জাতিকভাবে আজকে যে সমর্থন বাংলাদেশ পেয়েছে এবং সেই সঙ্গে সঙ্গে (মিয়ানমারকে) চাপ প্রয়োগ করছেন। আমরা আশা করি তাদের (রোহিঙ্গা) ফিরিয়ে দেওয়ার কাজ শুরু করতে পারবো।

বাংলাদেশের উন্নয়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন ‘আমার আর চাওয়া-পাওয়ার কিছু নেই, হারাবারও কিছু নেই; মানুষের সেবা করাই হচ্ছে সবচেয়ে বড় কথা’ এই অভিমত ব্যক্ত করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাংলাদেশের জনগণের জন্য জীবন উৎসর্গ করেছি। কারণ আমার জীবনে আর চাওয়া-পাওয়ারও কিছু নেই, হারাবারও কিছু নেই।

অনুষ্ঠানে লায়ন্স ক্লাবস্ ইন্টারন্যাশনালের নবনির্বাচিত ‘আন্তর্জাতিক পরিচালক’ কাজী আকরাম উদ্দিন আহমদকে সংবর্ধনা দেওয়া হয়। শেখ হাসিনা বলেন, মানুষের সেবা করাটাই হচ্ছে সবচেয়ে বড় কথা। মানুষের জন্য সেবা করা, মানুষের পাশে দাঁড়ানো, এর চেয়ে বড় কাজ আর কী হতে পারে। তাই আমি আমার জীবনটাকে উৎসর্গ করেছি বাংলার জনগণের জন্য। এখানে আমরা নিজের কোনো চাওয়া-পাওয়া নেই। আর বাবা-মা, ভাই- সবই হারিয়েছি, হারাবারও কিছু নেই।

শেখ হাসিনা বলেন, শুধু একটা জিনিসই চাই, যে দেশকে আমার বাবা স্বাধীন করে দিয়ে গেছেন, যে স্বপ্নটা তাঁর ছিল, সে স্বপ্নটা যেন পূরণ হয়। বাংলাদেশ যেন হয় ক্ষুধামুক্ত ও দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ। এই বাংলাদেশকে সেভাবে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে আমরা গড়ে তুলতে চাই। আর সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি। আমরা চাই সবাই একসঙ্গে কাজ করে এই বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলবো।