ছাতকের গোবিন্দগঞ্জ গোল চত্বরকে মুক্তিযোদ্ধা চত্ত্বর নামকরণের দাবী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ১৭ ২০২০, ১৩:২৮

ছাতক প্রতিনিধিঃ সুনামগঞ্জ জেলার প্রবেশদ্বার ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ গোল চত্ত্বরকে মুক্তিযোদ্ধা চত্ত্বর নামকরনের দাবীতে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক এবং পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি বরাবরে পৃথক লিখিত আবেদন দেয়া হয়েছে। ৭ সেপ্টেম্বর সুনামগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার নুরুল আমিন এবং ছাতক উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া স্বাক্ষরিত পৃথক লিখিত আবেদন দেয়া হয়।

এ ছাড়া জাতীয় সংসদের প্যানেল স্পীকার, সুনামগঞ্জ-৫ আসনের নির্বাচিত এমপি মুহিবুর রহমান মানিক এবং সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদ বরাবরেও পৃথক আবেদন দেয়া হয়েছে। জেলা প্রশাসককে দেয়া আবেদনে, বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করার জন্য নির্দেশ দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি। এসব আবেদনে বলা হয়, ছাতক ও সুনামগঞ্জ জেলার প্রবেশদ্বার গোবিন্দগঞ্জে নির্মাণাধিন গোল চত্ত্বরকে মুক্তিযোদ্ধা চত্ত্বর করার জন্য ছাতকসহ সুনামগঞ্জ জেলার সর্বস্থরের মুক্তিযোদ্ধারা জোরালো দাবী তুলেছেন।

দীর্ঘদিন ধরে এ দাবী তুলে মুক্তিযোদ্ধারা মুহিবুর রহমান মানিক এমপিসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত ও মৌখিক আবেদন দিয়েছেন। স্থানীয় বিভিন্ন সময় সভা-সমাবেশেও এ দাবী উঠে আসছে দীর্ঘদিন ধরে। গোবিন্দগঞ্জ গোল চত্ত্বরকে মুক্তিযোদ্ধা চত্ত্বর নামকরনের দাবীর পেছনে পর্যাপ্ত কারন ও যুক্তি রয়েছে বলে মুক্তিযোদ্ধারা মনে করেন। মুক্তিযোদ্ধাদের মতে মহান মুক্তিযুদ্ধে ছাতক তথা সুনামগঞ্জ জেলার রয়েছে এক গৌরাবজ্জ্বল ইতিহাস।

দেশ স্বাধীন হওয়ার ১০দিন আগেই অর্থাৎ ৬ ডিসেম্বর শত্রুমুক্ত হয় ছাতক উপজেলা। এ বিজয়কে স্মরনীয় করে রাখতে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে প্রতিবছর বিজয় মিছিলসহ বিভিন্ন অনুষ্ঠান করা হয়ে থাকে। বৃহত্তর ছাতক অঞ্চলেই রয়েছে স্বাধীনতা যুদ্ধের ৫ নং সেক্টরের হেড কোয়ার্টার। স্বাধীনতার স্মৃতি বিজড়িত সীমান্ত অঞ্চল মেঘালয়ের পাদদেশ বাঁশতলা-হকনগরে গড়ে উঠেছে মুক্তিযুদ্ধ ভিত্তিক পর্যটন কেন্দ্র। মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষনে ছাতকের মাধবপুরে গড়ে তোলা হয়েছে দৃষ্টিনন্দন সতেরশিখা স্মৃতি সৌধ।

এ অঞ্চলের মুক্তিযুদ্ধের ইতিহাসকে ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরতে মুহিবুর রহমান মানিক এমপি এসব দর্শনীয় কাজ বাস্তবায়ন করেছেন। ছাতকসহ জেলার ১১টি উপজেলার একমাত্র প্রবেশদ্বার হচ্ছে গোবিন্দগঞ্জ। স্বাধীনতার ইতিহাস-ঐতিহ্যকে আরো স্মৃতিময় করে রাখার জন্য গোবিন্দগঞ্জে নির্মাণাধীণ গোল চত্ত্বরকে মুক্তিযোদ্ধা চত্ত্বর নামকরন করা এখন সময়ের দাবী।

ছাতক উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া জানান, বর্তমান উপজেলা পরিষদের নির্বাচন পরবর্তী সমন্বয় সভায় এমপি মুহিবুর রহমান মানিকের উপস্থিতিতে উপজেলা ভাইস চেয়ারম্যান গোবিন্দঞ্জে গোল চত্বরকে মুক্তিযোদ্ধা চত্ত্বর নামকরনের দাবী তুলেছিলেন জোরালোভাবে। কমান্ডারের মতে, যার হাত ধরে ছাতক-দেয়ারার অভুতপূর্ব উন্নয়ন শহর থেকে পল্লী-গ্রাম পর্যন্ত বিস্তৃতি লাভ করেছে, যাকে উন্নয়নের ম্যাজিকম্যান বলে এ অঞ্চলের মানুষ মনে করে, সেই কৃতি পুরুষ মুহিবুর রহমান মানিক এমপি’র হাত ধরেই দেশের সূর্য্য সন্তান মুক্তিযোদ্ধাদের প্রানের দাবী গোবিন্দগঞ্জ গোল চত্ত্বর মুক্তিযোদ্ধা চত্ত্বর নামকরন বাস্তবায়ন হবে। পৃথক একটি আবেদন জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে প্রেরন করা হয়েছে বলে তিনি জানান।