ঘূর্ণিঝড় ফণী : কলকাতা বিমানবন্দর বন্ধ ঘোষণা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ০৪ ২০১৯, ১১:৩২

ঘূর্ণিঝড় ফণী ভারতের উড়িষ্যায় ১৮০-২০০ কিলোমিটার বেগে আঘাত হানার পর পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসার আশঙ্কায় কলকাতা বিমানবন্দর বন্ধ ঘোষণা। গতকাল শুক্রবার বিকেল ৩টা থেকে আজ (শনিবার) সকাল ৮টা পর্যন্ত কলকাতার নেতাজী সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান উঠা-নামা বন্ধ থাকবে।
এর আগে গতকাল সকাল ৯টা নাগাদ পূর্বাভাসের আগেই ঘণ্টায় ১৮০-২০০ কিলোমিটার গতিবেগে উড়িষ্যা উপকূলে আছড়ে পড়ে অতি শক্তিশালী প্রবল ঘূর্ণিঝড় ফণী। এর প্রভাবে উড়িষ্যা বিধ্বস্ত জনপদে পরিণত হয়েছে।

ভারতের আবহাওয়া অফিসের পূর্বাভাস ছিল, বিকেল ৩টা নাগাদ উড়িষ্যা উপকূলে আছড়ে পড়বে ফণী। কিন্তু তার আগেই সকাল ৯টা নাগাদ উড়িষ্যার গোপালপুর এবং পুরীতে আছড়ে পড়ে। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, গত তিন দিন উপগ্রহ চিত্রে গতিবিধির ওপর নজর রাখার পর ভারতের আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছিলো, বেলা ১২টা পর্যন্ত উড়িষ্যায় তাণ্ডব চালাবে ফণী। ১২টার পর তা উড়িষ্যা অতিক্রম করে পশ্চিমবঙ্গে ঢুকে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বাংলাদেশের চলে আসবে। বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উড়িষ্যার চেয়ে অর্ধেক গতিবেগ নিয়ে ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশে অতিক্রম করবে।