গ্রীষ্মকাল আসলে এমনিতেই দূর হয়ে যাবে করোনাভাইরাস; ট্রাম্প

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১১ ২০২০, ১৩:২০

বিশ্বের নামকরা বিজ্ঞানীরা করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে সীমাহীন পরিশ্রম করে যাচ্ছেন। আর অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, গ্রীষ্মকাল আসলে করোনা ভাইরাস এমনিতেই দূর হয়ে যাবে।

চীনে আবির্ভূত প্রাণঘাতি করোনা ভাইরাসে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে। চীনে এখন পর্যন্ত এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১৩ জনে। করোনাভাইরাসের কোনও প্রতিষেধ এখনও আবিষ্কার হয়নি, জানা যায়নি এর সংক্রমণের উৎসও।

গতকাল সোমবার (১০ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসে গভর্নরদের সঙ্গে আলাপকালে ট্রাম্প জানান, চলতি সপ্তাহে তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ফোনে ‘গরমকাল আসলেই ভাইরাস চলে যাবে’ বলে আশ্বস্ত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তাপ এ ধরনের ভাইরাস মেরে ফেলতে পারে। এটা একটা ভালো দিক।’ খবর সিএনএন’র।

মূলত ডোনাল্ড ট্রাম্প তার ‘করোনা ভাইরাসের গ্রীষ্মকালীন তত্ত্ব’ প্রথমবার প্রকাশ করেছিলেন গত সপ্তাহের এক টুইটে। তার দাবি, এপ্রিল মাসের দিকে গরম আসার সঙ্গে সঙ্গে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব চলে যাবে বলে মনে করছেন অনেকেই।

তবে মার্কিন প্রেসিডেন্টের এমন ধারণার সঙ্গে একমত নন বিশেষজ্ঞরা। টেক্সাসের বেলর কলেজ অব মেডিসিনের ন্যাশনাল স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন বিভাগের ডিন ড. পিটার হোটেজ বলেন, বসন্ত-গ্রীষ্মের সময় এসব (করোনা ভাইরাস সংক্রমণ) নেমে যাবে এটা মেনে নেয়া হবে খামখেয়ালি ব্যাপার। ঋতুভিত্তিক বিষয়টি আমরা ঠিক বুঝি না। আর অবশ্যই এই ভাইরাস সম্পর্কেও আমরা কিছুই জানি না।