গোলান বিষয়ে জাতিসংঘে প্রস্তাবনা পেশের ঘোষণা আরব নেতাদের

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ০২ ২০১৯, ০০:২৫

আবির আবরার:
গোলান মালভূমি প্রশ্নে একজোট হয়ে যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়ে আরব নেতারা মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাবনা আনার ঘোষণা দিয়েছেন। ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র গঠনের চেষ্টায় সমর্থন দেওয়ারও অঙ্গীকার করেছেন তারা।

আরব লিগের মহাসচিব জেনারেল আহমেদ আব্দুল ঘেইত বলেন, “আমরা তিউনিসিয়ায় সমবেত আরব দেশের নেতারা যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছি এবং নিন্দা জানাচ্ছি।”

আরব দেশগুলো যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবনা উত্থাপন করবে এবং আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের রায় চাইবে বলেও জানান তিনি।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমি দখল করেছিল ইসরায়েল। সামরিক কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই মালভূমিটিকে ইসরায়েল ১৯৮১ সালে নিজেদের ভূখণ্ডের অর্ন্তভুক্ত করে নিলেও বিশ্ব সম্প্রদায় তা মেনে নেয়নি। যুক্তরাষ্ট্রও এতদিন একই অবস্থানে ছিল।

গোলান মালভূমি ইসরায়েলি ভূখণ্ডের স্বীকৃতির কারণে মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়া বিনষ্ট হবে এবং তা ওই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতায় নিশ্চিতভাবে নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন আরব নেতারা।

আরব নেতারা মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব নিয়ে বিরোধ, উপসাগরীয় দেশগুলোর মধ্যে তিক্ততা ছাড়াও ইয়েমেনে গৃহযুদ্ধ এবং আলজেরিয়া ও সুদানে অস্থিরতা নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে আছেন। তবে এত সবকিছুর পরও একটি বিষয়ে সব আরব নেতাই একমত হয়েছেন। আর তা হচ্ছে, তারা সবাই গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের স্বীকৃতির বিপক্ষে অবস্থান নিয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে মালিকানা নিয়ে বিরোধ থাকা গোলান মালভূমি ইসরায়েলের ভূখণ্ড বলে স্বীকৃতি দেওয়ার পর রোববার তিউনিসিয়ার আরব সম্মেলনে এর নিন্দা জানান আরব নেতারা।