খেলাফত মজলিস লন্ডন মহানগরীর উদ্যোগে দুইদিন ব্যাপি হজ্জ্ব তালীম শুরু

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ২৩ ২০১৯, ০৩:৫৫

একুশে জার্নাল ডেস্ক: অদ্য সোমবার বিকাল ৭ টা থেকে খেলাফত মজলিস লন্ডন মহানগরীর উদ্যোগে দুইদিন ব্যাপি হজ্জ্ব তালীম শুরু হয়েছে ।
লন্ডন মহানগরীর সাধারণ সম্পাদক মুহাম্মদ আনিসুর রহমানের সভাপতিত্বে পূর্ব লন্ডনের আলহুদা সেন্টারে দুই দিন ব্যাপি হজ্জ্ব প্রশিক্ষণ এর শুরুতে বিশেষ দোয়া পরিচালনা করেন মুয়াল্লিম ও লন্ডন মহানগরীর সহসভাপতি মুফতি হাফিজ আব্দুর রাজ্জাক ।উল্লেখও প্রতি বৎসর খেলাফত লন্ডন মহানগরী হজ্জ্ব গমনকারী পুরুষ ও মহিলা হাজীদের জন্য বিশেষ তালিম এর ব্যবস্থা করে থাকে ।

ভূমিকায় মুফতি আব্দুর রাজ্জাক বলেন ,হজপালনকারীদের জন্য আকাঙ্ক্ষার সর্বোচ্চ লক্ষ্য বস্তু হলো মাবরূর হজ। উম্মুল মুমিন হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা প্রিয়নবির কাছে সর্বোত্তম আমল ‘জিহাদ’-এ অংশগ্রহণ সম্পর্কে জিজ্ঞাসা করলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নারীদের জন্য মাবরূর হজকে সর্বোত্তম জিহাদ হিসেবে আখ্যায়িত করেছেন।

হজপালনকারী সব নারী-পুরুষের উচিত সর্বোচ্চ সাবধানতার সঙ্গে ভুল-ত্রুটি এড়িয়ে হজের রোকনগুলো যথাযথ আদায়ে মনোযোগী হওয়া। তাকওয়া অবলম্বন তথা আল্লাহর ভয় ও রহমতের আশা-আকাঙ্ক্ষার মাধ্যমে হজ পালন করার চেষ্টা করা। কেননা মাবরূগ হজের বিনিময় হচ্ছে সরাসরি জান্নাত। আর সে হয়ে যাবে সদ্য ভূমিষ্ঠ নিষ্পাপ শিশুর মতো নিরাপরাধ।