কেনো বিরোধিতা করছি? কীভাবে করছি?

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ২১ ২০১৮, ২১:১৮

কে আই ফেরদৌস : অনেকদিন আগে একদল উঠতি তরুণ, তথা কথিত ‘আহলে হাদিস’ ভাইদের বিরোধিতা করতে গিয়ে নামাজে সম্পুর্ণ বাংলা ভাষা ব্যাবহার করে নামাজকে নিয়ে ফাজলামির একটা ভিডিও ভাইরাল হয়েছিলো ফেসবুকে। সেদিন খুব খারাপ লাগছিলো ওদের ককর্মকাণ্ড দেখে। কিছু লেখার ইচ্ছা থাকা সত্বেও লিখিনি। চুপ রয়েছিলাম। ভাবছিলাম পুলাপান হয়তো ভুল বুঝে করে ফেলেছে একবার। ভাবছিলাম হয়তো তাদের সেই চরম ভুল বুঝতে পেরেছে এতদিনে।

কিন্তু আজ একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে হলভর্তি মানুষের সামনে সেই একইভাবে ‘বাংলা নামাজ’ এর অভিনয় করে আবারো চরম তামাশা করলো একদল মাদরাসা ছাত্র!! ভিডিওটি দেখে মনে হচ্ছিলো লজ্জায়, ক্ষোভে মরে যাই!

যতই যুক্তি দেখানোর চেষ্টা করা হোক, এটা নামাজ, আযান নিয়ে জঘন্য তামাশা হচ্ছে।
সচেতন সাধারণ মানুষ এগুলো দেখে আমাদেরকে ‘ছি ছি’ ছাড়া কিছুই করবে না। ‘আহাফি’র বিরোধিতা করতে গিয়ে সীমা ছাড়িয়ে যাওয়া খুবই অন্যায়। তাছাড়া আহাফিরা কখনো আযান অথবা নামাজে বাংলা ভাষায় পড়ার কথা বলে নি। শুধুমাত্র খুতাবায় ভিন্ন ভাষা নিয়ে মতানৈক্য করেছে। যদিও তাদেরও দলীল রয়েছে এর পক্ষে, যেমন আমাদের রয়েছে বিপক্ষের দলীল। এটা স্রেফ মতানৈক্য পর্যন্তই সীমাবদ্ধ রাখা উচিৎ ছিলো। আমরা সেটাকে চরম পর্যায় নিয়ে গেছি। খুব কষ্ট লাগে এসব দেখে।

এই যে উঠতি তরুণ ভাইয়েরা আযান, নামাজ নিয়ে তামাশা করছে, সেটা কিন্তু চরম হিংসার বহিঃপ্রকাশ। অন্তত আমার কাছে সেটাই মনে হচ্ছে। হিংসা আর অন্ধক্ষোভ হৃদয়ে লালন করে কোনদিনও দ্বিনের দা’য়ী হওয়া যাবে না।

আমাদেরকে গভীরভাবে চিন্তা করতে হবে। বুঝে না বুঝে প্রতিপক্ষের বিরোধিতা করতে গিয়ে নিজেদেরই সর্বনাশ ডেকে আনছি না তো? নিজের অজান্তেই ঈমানের বারোটা বেজে যাচ্ছে না তো?
এই যে, কিছু মাদরাসা পড়ুয়া ছেলেরা শরিয়তের অকাট্য দলিল- নামাজ নিয়ে তামাশা করলো ।
তারা মনে করছে ‘বাংলা নামাজ’র এই অভিনয় করে
কথিত ‘আহাফি’দেরকে চরম দাতভাঙা জবাব দিয়েছে।
কিন্তু প্রকৃতপক্ষে যে নিজের ঈমানের দাত ভেঙে ফেলছে সেই খবর নেই।

একজনকে দেখলাম, বুকে হাত বেধে আতুর ল্যাঙড়ার অভিনয় করছে, কেউ আবার দুই পা ফাক করে ব্যায়ামের অভিনয় করছে নামাজে! কী আশ্চর্য!
বিষয়টি নিয়ে বড়দের গভীরভাবে ভাবার সময় এসেছে। আমাদের ছেলেরা ‘অন্ধক্ষোভ’ নিয়ে বের হচ্ছে না তো?

প্লিজ একটু ভাবুন! কেনো বিরোধিতা করছি? কীভাবে করছি?