কুলাউড়া পৌর নির্বাচন: ধানের শীষ প্রার্থী জুনেদ, নৌকার প্রার্থী কে?

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ১০ ২০২০, ২১:৪৩

মারজান আহমেদ কুলাউড়া (মৌলভীবাজার) :

মৌলভীবাজার জেলার ঐতিহ্যবাহী কুলাউড়া পৌরসভার নির্বাচনে নৌকার কাণ্ডারি কে হচ্ছেন এ নিয়ে চলছে নানা গুঞ্জন ও চুলচেরা বিশ্লেষণ। তবে বিএনপি ইতিমধ্যেই তাদের প্রার্থী নির্ধারণ করে ফেলেছে। জেলা ও উপজেলা বিএনপির নেতৃবৃন্দরা তাদের দলের একক প্রার্থী হিসেবে সাবেক মেয়র ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি কামাল উদ্দিন আহমদ জুনেদকে ধানের শীষের প্রার্থী মনোনীত করেছে। এদিকে ২য় দফায় অনুষ্ঠিতব্য পৌর নির্বাচনে মৌলভীবাজারের কুলাউড়া পৌরসভায় নৌকার মনোনয়ন প্রত্যাশী ৩ জন। এই ৩ প্রার্থী চূড়ান্ত মনোনয়ন পেতে অবস্থান করছেন কেন্দ্রে। চলাচ্ছেন জোর লবিং। কেন্দ্রেই নির্ধারিত হবে নৌকার কাণ্ডারি।

দেশে ২য় দফায় পৌর নির্বাচনে তফসিল ঘোষণার পর ৩রা ডিসেম্বর বৃহস্পতিবার রাতে কুলাউড়া পৌর আওয়ামী লীগের উদ্যোগে এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। বর্ধিত সভায় মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ এমপি, সাধারণ সম্পাদক জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, কুলাউড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি রফিকুল ইসলাম রেনু, সাধারণ সম্পাদক আসম কামরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি খোরশেদ আলী ও সাধারণ সম্পাদক গৌরা দে প্রমুখ উপস্থিত ছিলেন।

বর্ধিত সভায় পৌরসভা নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের নাম আহবান করা হয়। এ সময় দলীয় মনোনয়ন প্রত্যাশী হিসেবে যারা লিখিত আবেদন করেন তারা হলেন- উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আওয়ামী লীগ নেতা ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ, বিগত পৌরসভা নির্বাচনে নৌকার বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র শফিউল আলম ইউনুছ এবং যুবলীগের সাবেক সেক্রেটারি শফিউল আলম শফি।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্ত অনুয়ায়ী কোনো বিদ্রোহী প্রার্থী দলীয় মনোনয়নের জন্য বিবেচিত হবে না বলে আগেই জানিয়ে দেয়া হয়। ফলে বর্তমান মেয়র শফিউল আলম ইউনুছের ভাগ্যে দলীয় মনোয়ন না জোটার সম্ভাবনা বেশি। অপর ২ প্রার্থীর মধ্যে স্থানীয়ভাবে শক্তিশালী অবস্থান রয়েছে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদের। ইতিমধ্যে তিনি পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে একাধিকবার মানুষের দ্বারে দ্বারে গেছেন। ভোটের মাঠে তার একটা শক্ত অবস্থান রয়েছে। অপর প্রার্থী যুবলীগের সাবেক সেক্রেটারি শফিউল আলম শফি নির্বাচনী তফসিল ঘোষণার পর হঠাৎ করে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা দেন।

মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মিসবাহুর রহমান জানান, ৩ জনের নামের তালিকা কেন্দ্রে প্রেরণ করেছি। তবে এরমধ্যে বর্তমান পৌরসভার মেয়র শফিউল আলম ইউনুছ দলের বিদ্রোহী প্রার্থী হিসেবে বিগত পৌরসভা নির্বাচনে অংশ নিয়েছিলেন বলে তার নামের পাশে মন্তব্য কলামে বিদ্রোহী প্রার্থী উল্লেখ করা হয়েছে।