কুরবানীর চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করুন: আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ২১ ২০২৩, ১৫:১৪

আসন্ন পবিত্র ঈদুল আযহায় কোরবানির পশুর চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমিরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী।

বুধবার (২১ জুন)  দলের প্রচার সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জীর স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী বলেন, সরকার কর্তৃক কোরবানির পশুর চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ ও বাজার নজরদারি না থাকলে কতিপয় অসাধু চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে অন্যান্য বছরের ন্যায় কোরবানির পশুর চামড়ার দাম কমিয়ে দিবে। এতে প্রকৃত হকদার দেশের গরিব অসহায় মানুষ বিশেষ করে কওমি মাদরাসার এতীম গরিব ছাত্র-ছাত্রীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই দেশের কওমি মাদরাসাগুলোর লিল্লাহ বোর্ডিং এর অন্যতম আয়ের উৎস কোরবানির পশুর চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করে কঠোর হস্তে বাজার নিয়ন্ত্রণ করতে হবে ।

তিনি আরো বলেন, কওমি মাদরাসা সমুহের লিল্লাহ বোর্ডিংগুলো  দেশের অসংখ্য এতিম- গরিব ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে থাকা খাওয়াসহ লেখাপড়ার ব্যয়ভার বহন করে দ্বীনী ইলম শিক্ষা দেয়ার খিদমাত আঞ্জাম দিয়ে যাচ্ছে। কোরবানির পশুর চামড়ার মূল্য কমে গেলে এসব ছাত্র-ছাত্রীদের ফ্রী থাকা খাওয়ার  ব্যয়ভার বহন করা মাদরাসা ও এতিমখানাগুলোর পরিচালকদের জন্য খুবই কষ্টকর হয়ে দাঁড়াবে।  দেশের সকল কুরবানী দাতাদেরকে তাদের নিজ নিজ কোরবানির পশুর চামড়া বা তার মূল্য নিকটস্থ কওমি মাদরাসা সমূহের লিল্লাহ বোর্ডিংয়ে দান করে এতিম গরিব অসহায় ছাত্র ছাত্রীদের বিনামূল্যে দ্বীনী এলেম শিক্ষা করার মহৎ কাজে সহযোগিতা করার জন্য উদাত্ত আহ্বান জানান তিনি।