কুরআনের শিক্ষা ছাড়া মুসলমানদের শিক্ষা সিলেবাস হতে পারে না: হেফাজত মহাসচিব

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ০৫ ২০২৩, ১১:০৯

কুরআনের শিক্ষা ছাড়া মুসলমানদের শিক্ষা সিলেবাস হতে পারে না বলে মন্তব্য করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা শায়খ সাজিদুর রহমান। তিনি বলেন, বাংলাদেশের নাগরিক ৯০ ভাগ মুসলমান। এদেশে কুরআনের শিক্ষা ছাড়া মুসলিম জাতির শিক্ষা সিলেবাস হতে পারে না।

বুধবার (৪ জানুয়ারি) দেশের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগর এর তিন দিনব্যাপী আন্তর্জাতিক শতবার্ষিকী ও দস্তারবন্দী মাহফিলের প্রথম দিনের বয়ানে তিনি এ কথা বলেন।

মাওলানা সাজিদুর রহমান বলেন, শিক্ষা সিলেবাসে কুরআনের শিক্ষা রাখতে হবে। নৈতিকতার শিক্ষা রাখতে হবে। ধর্মীয় শিক্ষা রাখতে হবে। আত্মশুদ্ধির রাখতে হবে।

তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ শিক্ষা ছাড়া এ দেশে সুনাগরিক তৈরি হবে না। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ শিক্ষা সিলেবাসে রাখতে হবে।

তিনি আরও বলেন,, জামিয়া ইসলামিয়া বাবুনগর মাদরাসা প্রতিষ্ঠার ক্ষেত্রে আল্লামা হারুন বাবুনগরী রহ.ও তার সহধর্মিণীর অনেক অবদান রয়েছে। আমি আজ শুনেছি হারুন বাবুনগরী রহ.-এর সহধর্মিণীর টাকায় সর্বপ্রথম মাদ্রাসার প্রথম ঘর নির্মাণ করা হয়। আমরা যুগে যুগে ইসলাম প্রচার প্রসারের ক্ষেত্রে পুরুষদের পাশাপাশি নারীদেরও অনেক ভূমিকা ইতিহাসের পাতায় দেখতে পাই। হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহা, হযরত হাফসা রাদিয়াল্লাহু তা’আলা আনহা সহ অসংখ্য নারীগণ ইসলামের প্রচার-প্রসারে অবদান রেখেছেন।