কিশোরদের হাতে ড্রাম ট্রাকের স্টিয়ারিং

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ০৩ ২০২১, ২৩:১৪

মুহাঃ মাসুদ রানা:

ময়মনসিংহের হালুয়াঘাটে বেপরোয়াভাবে চলছে মাটি ও ইট বহনকারী ড্রাম ট্রাকসহ হালকা ক্যাটাগরির বিভিন্ন যানবাহন। আর এগুলোর বেশির ভাগই চালাচ্ছে বৈধ ড্রাইভিং লাইসেন্সহীন, রুটপারমিট ও ফিটনেস সার্টিফেকেট ছাড়া কিশোর ড্রাইভাররা। হালুয়াঘাটের বিভিন্ন রুটে স্বল্প দূরত্বে ইট ও মাটি বহনকারী এমনকি যাত্রী বহনকারী লাইসেন্স বিহীন যানবাহনও চালাচ্ছে বীরদর্পে। এতে নিয়ম নীতির তোয়াক্কা করছে না তারা।

অন্যদিকে সিএনজি, মাহেন্দ্র এবং অটো রিক্সা চালক হিসেবে দক্ষ ড্রাইভার দেখাই যায় না। অধিকাংশ ক্ষেত্রেই সিএনজি, মাহেন্দ্র চালাচ্ছে অপ্রাপ্তবয়স্ক কিশোরেরা।

কিছুদিন হেলপারি করে ওস্তাদের কাছ থেকে নামে মাত্র শিখে কোন প্রকার লাইন্সেস ছাড়াই তারা বসছে চালকের আসনে। অনেক কিশোর চালকের হেলপার হিসেবেও শিশুদের কাজ করতে দেখা যাচ্ছে।

এছাড়া মরার উপর খারার ঘা হিসেবে তো রয়েছে ইঞ্জিন চালিত ট্রলির দাপট। হালুয়াঘাটের ব্যস্ততম সড়কগুলোতে বিকট শব্দে ও বেপরোয়াভাবে দেখা যাচ্ছে তাদের সরব চলাচল। অনেক সময় মোটর সাইকেলের সঙ্গে পর্যন্ত পাল্লা (প্রতিযোগিতা) দিতেও দেখা যাচ্ছে এদের।

এদিকে অদক্ষ হাতে বেপরোয়া গতিতে এ সব যানবাহন চালানোর কারণে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে অসংখ্য মানুষ। বহুল আলোচিত “সড়ক পরিবহন আইন ২০১৮” পাশ হলেও সেই আইনের প্রয়োগ হচ্ছে না যথাযথ। আর আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতাও চোখে পড়ার মতো নয়।

জানতে চাইলে হালুয়াঘাট থানা অফিসার ইনচার্জ মাহমুদুল হাসান বলেন, এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা প্রয়োজন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম বলেন, দরিদ্রতার কারণে স্বল্প বয়সী অনেকই ছোট-মাঝারি আকারের যানবাহন চালাচ্ছে। আমরা সবসময় শিশুশ্রমকে নিরুৎসাহিত করি। কিন্তু যারা লাইসেন্স বিহীন ড্রাম ট্রাক বা যানবাহন চালাচ্ছে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।