কিডনির যত্ন: কী কী কারণে কিডনি ডেমেজ হতে পারে?

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ১২ ২০২০, ১১:০৬

ডা: রিফাত আল মাজিদ, হেলথ রিপোর্টার, একুশে জার্নাল ডটকম: আপনার কিডনি সঠিক ভাবে কাজ করছে কিনা জেনে নিন। এজন্য একটি সেরাম ক্রিয়েটিনিন টেস্ট করতে পারেন। সেরাম ক্রিয়েটিনিন নরমাল লেভেল হচ্ছে 1.2 mg/dl, যদি এই লেভেল 1.5 mg/dl হয়ে যায়, তার মানে কিডনি ফাংশন ২৫% শেষ, অর্থ্যাৎ 25% Kideny Damage।

যদি এই লেভেল 2 mg/dl হয়ে যায়, তার মানে 50% kideny function Lost.
যদি এই লেভেল 3.5 mg/dl হয়ে যায়, তার মানে ৭৫% কিডনি ফাংশন শেষ, 75% kideny dameged।

যাদের দীর্ঘস্থায়ী কিডনি রোগ কিংবা Chronic kindey disease (CKD) রয়েছে, তারা মুলত তা বুঝতে পারে ৫০-৭৫% ড্যামেজ হবার পরে, কারণ chronic kideny disease এর উপসর্গ দেখা দেয় মূলত ৭৫% কিডনি ড্যামেজ হবার পরে, এর আগে Asymphtomatic বা উপসর্গহীন থাকে। তাই পেশেন্ট বুঝতেও পারে না, চিকিৎসাও নেয় না। তাই প্রতি তিন মাস অন্তর একবার সেরাম ক্রিয়েটিনিন করে নেওয়া ভালো। বিশেষ করে যাদের বয়স ৫০ এর উপরে, যদি পর্যাপ্ত খাবার রুচি থাকার পরেও শরীরে দূর্বলতা অনুভব হয়, কিংবা বাহ্যিক কোনো কারণ ব্যতিত খাবারের রুচি কমে যায়, কিংবা যদি চলতে ফিরতে কষ্ট লাগে, তাহলে একটা রক্তের CBC এবং সেরাম ক্রিয়েটিনিন পরীক্ষা করে নিন।

যাদের হাইপ্রেশার রয়েছে, তারা যদি চিকিৎসা না নেয়, রেগুলার মেডিসিন ব্যবহার না করে, তাদের কিডনি ড্যামেজ হবার সম্ভাবনা ৮০%।

ডায়াবেটিস থেকেও কিডনি ড্যামেজ হয়ে যায়। এমনকি যাদের গলায় ইনফেকশন জনিত কোনো ব্যাথা, অথচ কোন চিকিৎসা নেয়নি তাহলে তাদেরও কিডনি ড্যামেজ হবার সম্ভাবনা রয়েছে।

যে কোন সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। আপনার কিডনির যত্ন নিন। সুস্থ থাকুন।