কারা ব্যবহার করছে সাধারণ তাবলীগী ভাইদের?

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ০৫ ২০১৮, ১৩:৪০

প্রকৃতপক্ষে সা’দপন্থী গ্রুপের নব্বই ভাগ মানুষই প্রায় অশিক্ষিত, খেটে খাওয়া মানুষ। বাহিরের জগত সম্পর্কে তাদের জানাশোনা নাই বললেই চলে। তাদের পক্ষে মাওলানা সা’দ সাহেবের ভ্রান্তি সম্পর্কে যাচাই করার মতো কোন সুযোগই নেই। কোরআন হাদিস বিশ্লেষণ করে আসল সত্যটা বের করা তো তাদের পক্ষে অসম্ভব। তাদের একমাত্র জানার মাধ্যমই হচ্ছে তাদের লোকাল আমীর সাহেব। এবং সেই সব আমিরদের প্রায়ই হয় কোরআন হাদিসের জ্ঞান সম্পর্কে মুর্খ না হয় জেনারেল শিক্ষিত আমির।
আমির সাহেবের মুখ থেকে যা শুনবে তা ই বিশ্বাস করতে বাধ্য সাধারণ তাবলীগী ভাইয়েরা।

আর এই সুযোগে কিছু জ্ঞানপাপী নিজেদের অর্থ লোভ, পদ, নামের স্বার্থে এইসব সাধারণ তাবলীগী ভাইদের বিভিন্নভাবে উস্কে দিয়েছে স্বয়ং উলামাদের বিরুদ্ধে! যেই উলামাদের হাতে জন্ম হয়েছে তাবলীগের। আলেমদের বিরুদ্ধে একের পর এক মিথ্যা অপবাদ দিয়ে প্রতিটি তাবলীগী বয়ানে সাধারণ তাবলীগী ভাইদের ক্ষেপিয়ে তুলেছে উলামা, কওমী মাদরাসার বিরুদ্ধে। যার সর্বশেষ ফল ইজতেমা মাঠে হামলা!

আমি মনে করি, পাইকারীভাবে সা’দপন্থী গ্রুপের সকল তাবলীগী ভাইদেরকে শত্রু না ভেবে, যারা এইসব সাধারণ তাবলীগী ভাইদেরকে ভুল বুঝিয়ে ব্যাবহার করেছে। সেই জ্ঞানপাপী গুন্ডাদের চিহ্নিত করে এদেরকে সারাদেশে বয়কটের ডাক দেয়া।
সাধারণ তাবলীগী ভাইদের কৌশলে আসল বিষয়টা বুঝানো। আমার মনে হয়, এতে ভালো ফল হবে।

কে আই ফেরদৌস

সম্পাদক- একুশে জার্নাল