করোনা সংকট বিবেচনায় নিয়ে শিক্ষা ও স্বাস্থ্যবান্ধব বাজেট ঘোষণা করুন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০১ ২০২১, ২৩:১১

করোনার প্রাদুর্ভাবে বিশ্ব আজ মহাসংকট অতিক্রম করছে। কোভিড-১৯ সৃষ্ট প্রকটে জনমানুষের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পড়েছে। স্বাস্থ্য খাতের যা ইচ্ছা তা অবস্থা সৃষ্টি হয়েছে। বেকারত্বের সংখ্যা বাড়ছে। সামাজিক অবক্ষয় দৃশ্যত হচ্ছে। তাই এবারের বাজেটে করোনায় সৃষ্ট সংকট বিবেচনায় নিয়ে ঘোষণা করতে হবে বিশেষ বাজেট। বাজেটে অগ্রাধিকারের ভিত্তিতে বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক নিরাপত্তা, শ্রমবাজার ও জলবায়ু খাতে বরাদ্দ বাড়াতে হবে।

০১ জুন (মঙ্গলবার) বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর উদ্যোগে কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরাম-এর সভাপতিত্বে সংগঠনের সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল-আমিন দেশের সর্বস্তরের শিক্ষার্থীদের পক্ষ থেকে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় উপর্যুক্ত দাবী করেন।

সভাপতির বক্তব্যে নূরুল করীম আকরাম বলেন, আমরা জনতুষ্ট, উচ্চভিলাসী ও সংখ্যা আধিক্য বাজেট চাই না। আমরা চাই বাস্তববাদী বাজেট। দেশের টেকসই উন্নয়নে আয় বৈষম্য রোধ করে গ্রামীন অর্থনীতি ও সমতাভিত্তিক উন্নয়ন নজরে নিয়ে এবারের বাজেট ঘোষণা করতে হবে। দেশের অর্থ ব্যবস্থা থেকে দুর্নীতি রোধ করে সুখী, সমৃদ্ধশীল ও জনকল্যাণ মূলক বাংলাদেশ গড়ে তুলতে হবে।

ইশা ছাত্র আন্দোলন এর তথ্য ও গবেষণা সম্পাদক কে এম শরীয়াতুল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত বাজেট প্রস্তাবনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ, জয়েন্ট সেক্রেটারি জেনারেল গাজী মুহাম্মাদ ওসমান গনী, সাংগঠনিক সম্পাদক এম এম শোয়াইব, প্রশিক্ষণ সম্পাদক ইউসুফ আহমাদ মানসুর, দাওয়াহ ও অফিস সম্পাদক এইচ এম সাখাওয়াত উল্লাহ, প্রকাশনা সম্পাদক মুহাম্মাদ ইবরাহীম হুসাইন, প্রচার ও আন্তর্জাতিক সম্পাদক নূরুল বশর আজিজী, পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক এম এ হাসিব গোলদার প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মাদ মাহবুব হোসেন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক মুনতাছির আহমাদ, কার্যনিবার্হী সদস্য মুহাম্মাদ শফিকুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।