করোনাভাইরাস হয়েছে কিনা কিভাবে বুঝব?

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ১৫ ২০২০, ১৩:৪৯

ডা.রাইক রেদোয়ান

কয়েকদিন আগে ফ্রান্সের একটা ইমার্জেন্সি ডিপার্টমেন্টের রোগীদের উপর গবেষনা করেছে যাচাই করতে চেয়েছে তারা যে এমন কোন উপসর্গ আছে কিনা যা দিয়ে বলা যেতে পারে যে কারো কোভিড হয়েছে কিনা। আমাদের যেহেতু টেস্ট করাতে খুব সমস্যা হচ্ছে (করালেও সেন্সিটিভিটি মাত্র ৬৫%), এই গবেষনার ফলাফল জানা দরকার।

প্রধান দুই উপসর্গ হলো 

১. নতুন জ্বর (তাপমাত্রা ১০০.৪) অথবা

২.নতুন কাশি

দুটার যে কোন একটা বা দুটাই যদি থাকে তাহলে নিজেকে আইসোলেট করা শুরু করে দিবেন। অন্য কারনেও হতে পারে কিন্ত মহামারীতে আমাদের সতর্ক হওয়া জরুরি।

তাছাড়া আরো ৩টা জিনিস আছে যেগুলা সবার থাকেনা, কিন্ত যাদের আছে তাদের কোভিড হওয়ার সম্বাভনা অনেক বেশি, জ্বর-কাশি প্রথমে না থাকলেও

১. ঘ্রানশক্তি চলে যাওয়া- ফ্রান্স এর গবেষকরা বলছে যে যদিও অত মানুষের এটা হচ্ছেনা, যাদের হচ্ছে তাদের প্রায় নিশ্চিত কোভিড।

২. নতুন করে গা-হাত প্রচন্ড ব্যাথা- এটাও অনেকের হচ্ছে না, কিন্ত যাদের হচ্ছে তাদের কোভিড ধরে নিয়ে আইসোলেট করা উচিত

৩. পালস অক্সিমেট্রি তে যদি অক্সিজেন ৯৩% এর কম হয়ে থাকে তাহলে কোভিড হওয়ার সম্বাভনাও বেশি

কোভিড হয়নাই এটা কি বলা যেতে পারে শুধু উপসর্গ থেকে?

এটা বলা অনেক কঠিন কারন রোগটা অনেক ভিন্ন ভাবে আসতে পারে। গবেষকরা স্পেসিফিক্যালি না বললেও যদি উপরের একটাও না থাকে- মানে জ্বর নাই, কাশি নাই, ঘ্রানশক্তি আছে, অক্সিজেন ৯৩% এর বেশি, এবং গা-হাত ব্যাথা নাই তাহলে ধরে নেয়া যেতে পারে যে কোভিড হওয়ার সম্বাভনা অনেক কম।

যদি উপরের উপসর্গ গুলা দেখেন নিজের মধ্যে, ঘরের মধ্যে আলাদা রুমে আইসোলেশান করবেন। জ্বর আর ব্যাথার জন্যে প্যারাসিটামল আর অনেক পানি খাবেন।যদি শ্বাসকষ্ট হয় বা মুখ নীল হয়ে আসে বা অক্সিজেন এর লেভেল ৯৩% এর কম হয় তাহলে দ্রুত হাসপাতালে যাবেন