করোনাভাইরাস কী প্রক্রিয়ায় মৃত্যু ঘটাচ্ছে এবং এ নিয়ে কী গবেষণা হচ্ছে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ৩০ ২০২০, ১৯:৩৩

 

কোভিড অধিকাংশ মানুষের জন্যে শুধু মৃদু উপসর্গে পার হয়ে গেলেও, একটা সিগ্নিফিকেন্ট সংখ্যক রোগীর জন্যে খুব সিরিয়ার রোগে পরিণত হচ্ছে। এর কারন কী? শরীরে ৩টা স্পেসিফিক প্রক্রিয়া তৈরি করছে যা দিয়ে খুব সিভিয়ার রোগ তৈরি হচ্ছে। এবং এই ৩টা জায়গাতেই রোগ কে আটকানোর জন্যে গবেষণা হচ্ছে।

১. প্রথম হলো ভাইরাস ফুসফুসে প্রবেশ করে ফুসফুসে নিউমোনিয়া করছে। এর কারনে শরীরে পর্যাপ্ত পরিমান অক্সিজেন প্রবেশ করতে পারছে না। এই অক্সিজেনের অভাবে ফুসফুস ফেইল করে পুরো শরীর ফেইল করছে। এ পর্যন্ত এই জায়গায় সব চেয়ে বেশি গবেষণা হলেও সব চেয়ে বেশি ব্যর্থতাও এসেছে এখানেই। অনেক অনেক ওষুধ চেষ্টা করা হলেও কোনটাই ভাইরাসের বিরুদ্ধে একদম প্রপার্লি কাজ করছে না।

২. ভাইরাস শরীরে আক্রমণ করার পর অনেকের শরীরের ইমিউন সিস্টেম খুব একটা হাইপার-রিয়েকশান করে ফেলছে- যেটা কে অনেকে বলছে cytokine storm। সাইটোকাইনগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধক। কিন্ত কন্ট্রোল হারালে অনেক সিরিয়াস হয়ে পড়ছে। এতে শরীরের বিভিন্ন সিস্টেম যেমন হার্ট, কিডনী, লিভার এ ক্ষতি করছে। এই জায়গা ঠেকানোর জন্যেও প্রচুর ওষুধেধের গবেষণা চলছে এবং কিছু সাফল্য দেখা দিয়েছে- যেমন কয়েকদিন আগে যুক্তরাজ্যের একটা গবেষনায় একটা ওষুধ সাজেস্ট করেছে।

৩. রক্তের যে জমাট বাধার প্রক্রিয়া এটাতেও কোভিড ওলট-পালট করে দিচ্ছে। জমাট বাধা বেড়ে গিয়ে রক্তে ক্লট হয়ে ফুসফুসে রক্ত চলাচল বন্ধ করে (pulmonary embolism) অনেক মৃত্যু ঘটছে এবং ব্রেইনেও ক্লট হয়ে স্ট্রোক হচ্ছে। এ কারণে সিরিয়াস রোগীদের রক্ত তরল করার জন্যে একটা ইঞ্জেকশান দেয়া হচ্ছে, সারা পৃথিবীতেই, কারন বিভিন্ন গবেষণাতে দেখা গিয়েছে যে যে রোগীগুলোর মৃত্যু হয়েছে তাদের একটা বড় অংশের রক্তের জমাট বাধায় সমস্যা হয়েছে।

এছাড়াও ভাইরাসটা সরাসরি কিডনী, ব্রেইন ও পেনক্রিয়াসেও ক্ষতি করেছে এমন এভিডেন্স আসছে। সামান্য একটা ভাইরাস আমাদের গবেষকদের ভাবিয়ে তুলছে পুরো পৃথীবিতেই।

লেখক: ডা.রাইক রেদোয়ান, ক্যাম্ব্রিজ ইউনিভার্সিটি হসপিটাল