কওমি মাদরাসা ইসলামের অনন্য বাতিঘর: জামেয়া রেঙ্গার দস্তারবন্দী সম্মেলনে বক্তারা

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ২৫ ২০১৯, ২১:৩৪

ইলিয়াস মশহুদ: সুশিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষাবিহীন কোনো জাতি সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। আদর্শ জাতি ও সভ্য সমাজ বিনির্মাণে শিক্ষার গুরুত্ব অপরিসীম।

সিলেটের শীর্ষ ইসলামী বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবার্ষিকী ও ৩দিনব্যাপী দস্তারবন্দী মহাসম্মেলনের প্রথম দিন (২৫ ডিসেম্বর, বুধবার) বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।

মাহফিলে বক্তারা আরও বলেন, কওমি মাদরাসা দেশ, জাতি, ইসলাম ও মুসলিম উম্মাহর ঈমান রক্ষার দুর্গ। কওমি মাদরাসা হচ্ছে ঈমান-ইসলামের অনন্য বাতিঘর। সঠিক পথের দিশারী। বাতিল শক্তি যখন সবদিক থেকে ঈমানের উপর হানা দেয়, তখন জাতির ঈমানকে হেফাজতের উদ্দেশ্যে হকের দাওয়াত নিয়ে মানুষের দ্বারে দ্বারে পৌঁছে যান কওমি আলেমসমাজ। পরাশক্তি তখন পলায়ন করতে বাধ্য হয়। তাই দ্বীন রক্ষার অনন্য দূর্গ এসমস্ত কওমি মাদরাসাকে যেকোন মূল্যে হেফাজত করতে হবে।

কুরআন তেলাওয়াতের মাধ্যমে দুপুর ২টা থেকে শুরু হওয়া সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখেন জামেয়ার মুহতামিম ও সম্মেলন বাস্তবায়ন কমিটির সভাপতি মাওলানা মুহিউল ইসলাম বুরহান।

জামেয়ার ফাযিল মাওলানা কবির আহমদ খানের সঞ্চালনায় বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন খরিফায়ে মাদানী আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ি, জামেয়ার সরপরস্ত মাওলানা শামছুল ইসলাম খলীল, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, জামেয়ার ছানী শায়খুল হাদিস আল্লামা নযীর আহমদ ঝিঙ্গাবাড়ি, আল্লামা আলিমুদ্দিন শায়খে দুর্লভপুরী, মাওলানা মুজিবুর রহমান আঙ্গুরা মাদরাসা।

সম্মেলনে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন- আল্লামা শায়খ মাহমুদুল হাসান যাত্রাবাড়ী, আল্লামা নূর হোসাইন কাসেমী, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মাওলানা আবু তাহের নদভী, মুফতী মুশতাকুন্নবী, মুফতি নোমান কাসেমী প্রমুখ।

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাওলানা হাসান মাদানী ভারত, যুক্তরাষ্ট্র প্রবাসী মুফতী লুৎফুর রহমান কাসিমী, নাযির হুসাইন প্রথমপাশী, মাওলানা আব্দুল হক লক্ষীপাশী প্রমুখ।

এদিকে, শতবার্ষিকী দস্তারবন্দী মহাসম্মেলন নিয়ে জামেয়ার ফুযালা ও আবনার মাঝে খুশির আমেজ পরিলক্ষিত হচ্ছে। সাথে সাথে রেঙ্গা এলাকাবাসীসহ সিলেটের সর্বত্র আলাদা আনন্দ ও ধন্য ধন্য রব পরিলক্ষিত হচ্ছে। সম্মেলন সফলে সর্বমহল থেকে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। এছাড়া এলাকার প্রায় দুইশতাধিক তরুণ-যুবকের বিশাল এক কাফেলা স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করছেন।

দেশের বিভিন্ন এলাকা থেকে আগত মুসল্লিদের জন্য সিলেট শহরের প্রবেশমুখ হুমায়ূন রশীদ চত্বরে আঞ্জুমানে তালিমুল কুরআন বাংলাদেশের উদ্যোগে ‘ইস্তেকবাল বুথ’ স্থাপন এবং খাবার পানির ব্যবস্থা করা হয়েছে।

জামেয়ার দীর্ঘ ৫৩ বছরের সাড়ে তিনহাজার আলিম ও হাফিয ফাযিলের মধ্যে গতকাল বুধবার (১ম দিন) ১৩৮৮ থেকে ১৪২৬ হিজরীর আলিম ফারিগীন এবং সকল আবনার মাথায় দস্তারে ফজিলত প্রদান করা হয়।
বাদ মাগরিব সম্মেলনের ৩য় অধিবেশনে জামেয়ার দস্তারবন্দী মহাসম্মেলন উপলক্ষে প্রকাশিত হাজার পৃষ্ঠার স্মারকগ্রন্থের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। এসময় উপস্থিত ছিলেন আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, মাওলানা মুহিউল ইসলাম বুরহান, স্মারকের প্রধান সম্পাদক মাওলানা মুখলিসুর রহমান রাজাগঞ্জী, মাওলানা মুশাহিদ কাসিমী, মাওলানা এহতেশাম কাসিমী, মাওলানা শামসীর হারুন, কবির আহমদ খান, ইবাদ বিন সিদ্দিক, ইলিয়াস মশহুদ প্রমুখ।

জামেয়ার সিনিয়র শিক্ষক মাওলানা মঞ্জুর আহমদ জানান, আগামিকাল সম্মেলনের গুরুত্বপূর্ণ অধিবেশন হিসেবে ‘উলামা সম্মেলন’ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।