কওমি উদ্যোক্তা’র ২য় উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ২১ ২০২২, ১৭:২৫

একুশে জার্নাল ডেস্ক: জীবন ও জীবিকার মধ্যে নতুন সুর সৃষ্টি করছে ফেসবুক। আর এই ফেসবুক-কে কেন্দ্র করেই মসজিদে ইমামতি বা মাদ্রাসায় শিক্ষাদানের পাশাপাশি ব্যবসায় সংযুক্ত হচ্ছেন আলেম সমাজ। গড়ে তুলেছেন ভার্চুয়াল গ্রুপ ‘কওমি উদ্যোক্তা’।

ফেসবুক ভিত্তিক এই উদ্যোগের দ্বিতীয় মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছে ২০ মার্চ মতিঝিলের ‘সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার’-এ।

ইন্টারনেট ভিত্তিক অর্ধশতাধিক উদ্যোক্তা এবং ব্যবসায়ীর পাশাপাশি সম্মেলনে ছিলো খেজুর, মধু, টুপ, ঘি ইত্যাদি নানা পণ্যের পসরা।

সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি ডিভিশন-এটুআই এর হেড অব ইকমার্স রেজওয়ানুল হক জামি বলেন, আমরা অনলাইন উদ্যোক্তাদের জন্য দারুন একটা সমাধান নিয়ে এসেছি। উদ্যোক্তাগণ এখন থেকে আমাদের পেমেন্ট গ্যাটওয়ে ব্যবহার করে ফেসবুকেই নিরাপদ পেমেন্ট নিতে পারবেন। এতে ক্রেতা ও উদ্যোক্তা উভয়ে সেফ থাকবেন।

তিনি বলেন, অনেক ফেসবুক গ্রুপ দেখেছি, কিন্তু কওমি উদ্যোক্তার মতো চমৎকার, সুশৃঙ্খল গ্রুপ কম পেয়েছি। যারা কোনো রকম সাপোর্ট-সহায়তা না পেয়েও দারুন এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন, নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ, বাংলাদেশ আই হাসপাতালের ডিরেক্টর ডা. মাসুদ হাশমী, রুরাল ইকমার্স অব ইক্যাব এর প্রেসিডেন্ট ইবরাহিম খলিল, ইক্যাব এর ভাইস প্রেসিডেন্ট শিহাব উদ্দিন শিপন, বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা শরীফ মুহাম্মদ, মুহাদ্দিস লেখক ও গবেষক মুহাম্মদ যাইনুল আবিদীন, লেখক ও উদ্যোক্তা মাওলানা সাইমুম সাদী, খাসফুড এর সিইও মুহাম্মদ তৌহিদুল ইসলাম, দারুত তাযকিয়ার সত্তাধীকারী মুফতি আমিমুল ইহসান, রাহনুমা প্রকাশনীর সত্ত্বাধীকারী মাহমুদুল ইসলাম তুষার, পারফিউমেন্স এর ওনার খন্দকার হাসিফ আহমেদ রাহাত, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি মাওলানা মুনীরুল ইসলাম, মুহাদ্দিস ও আলোচক মুফতি মাসুম বিল্লাহ, দৈনিক সময়ের আলোর সহসম্পাদক মাওলানা আমিন ইকবাল প্রমুখ।

সম্মেলনে উপস্থিত উদ্যোক্তাগণ বলেন, ‘এই ধরনের সম্মেলন সহজে ব্রান্ডিং করতে অতি সহায়ক। পারস্পরিক মতবিনিময়ের মাধ্যমে নতুন উদ্যোমে কাজ করা যায় দীর্ঘ সময়। ক্রেতাদের কাছে বাড়ায় বিশ্বস্ততা। সঠিক দিশায় কাজ করতে উদ্বুদ্ধ হই।’ এমন মহৎ সম্মেলনের আয়োজন নিয়মিত চালু রাখার জোর আবেদন জানান তারা।

সম্মেলনে টাইটেল স্পন্সর ছিল ‘একশপ’, কো-স্পন্সর ‘জায়েফা মার্ট’ ও ‘দেশী মিঠাই’, লার্নিং স্পন্সর ছিল ক্রিয়েটিভ আইটি।

মাওলানা সালেহ আহমদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ‘কওমি উদ্যোক্তা’র ফাউন্ডার ও অ্যাডমিন মাওলানা রোকন রাইয়ান বলেন, ‘ভার্চুয়াল গ্রুপ থেকে এমন জাগরণ সৃষ্টি হওয়া সাধারণ কোনো বিষয় নয়। আমাদের উদ্যোক্তা সম্মেলন একটা নতুন আবহ তৈরি করে থাকে। এবারো কল্পনাতীত আগ্রহ উত্তেজনা বিরাজ করেছিল। সকলের স্বতঃস্ফূর্ত অভাবনীয় এই সাড়ায় আমরা অভিভূত। গ্রুপের কার্যকরী টিমসহ আগত সকলের প্রতি আমরা কৃতজ্ঞ।’

অনুষ্ঠানে কওমি উদ্যোক্তার সূচনা, পরিকল্পনা, কার্যক্রম, অর্জন ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন গ্রুপের কো ফাউন্ডার হাফেজ মুমিনুল ইসলাম।