এক দফা দাবিতে রাস্তায় নামার ঘোষণা মির্জা ফখরুলের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০১ ২০২৩, ১৯:২৭

এক দফা দাবিতে রাস্তায় নামার ঘোষণা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই এক দফার মধ্যে দিয়ে বর্তমান অবৈধ সরকারকে পদত্যাগ করতে বাধ্য করা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

শনিবার (১ জুলাই) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে অনানুষ্ঠানিক মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, আমরা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের জন্য আন্দোলন করে যাচ্ছি। আমাদের আন্দোলনের জনগণ সম্পৃক্ত হয়ে রাস্তায় নেমেছে। তার মধ্যে অন্যতম হচ্ছে দ্রব্যমূলের ঊর্ধ্বগতির প্রতিবাদ জানাতে আমাদের ১৭ জন নেতাকর্মী নিহত হয়েছেন। ৩৫ লক্ষাধিক নেতাকর্মী আসামি, শত শত নেতাকর্মী গুম, খুন হয়েছেন। আমাদের আন্দোলনের শক্তি তরুণরা। যেকোনো সমস্যা সমাধানের আন্দোলনে আমরা তাদের অন্তর্ভুক্ত করতে পারছি। আগামীতে আমরা যতগুলো দফা আছে সবগুলো একত্রে করে এক দফা দাবিতে রাস্তায় নামবো। আমরা এক দফাতেই আন্দোলন শুরু করবো।

এক দফার মধ্যে দিয়ে বর্তমান অবৈধ সরকারকে পদত্যাগ করতে বাধ্য হবে মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, আমি আশা করি জনগণ আন্দোলন সম্পৃক্ত হচ্ছে, দিন দিন আরো সম্পৃক্ত হতে পারবে। আন্দোলনের মধ্যে দিয়েই এই অবৈধ সরকার নতি স্বীকার করে একটি নির্দলীয় নিরপক্ষে সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য হবে।

তত্ত্বাবধায়ক ইস্যুতে খালেদা জিয়ার প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, এই ঘরেই বেগম খালেদা জিয়া বলেছিলেন এই তত্ত্বাবধায়ক সরকার বাতিলের মধ্যে দিয়ে দেশটাকে একটা অনিশ্চয়তার মুখে ফেলে দেয়া হলো। সে কথার প্রতিফলন আমরা ১৪ ও ১৮ নির্বাচনে দেখেছি। ভোট চুরির নির্বাচন, কালো রাতের নির্বাচন। দেশের মানুষ আর এমন নির্বাচন দেখতে চায় না।

ঈদের পরে আন্দোলনের কয়েক দফা ঘোষণা দিয়েও মাঠে নামতে পারেনি বিএনপি। এবারের এক দফার ক্ষেত্রেও এমন কিছু হবে কিনা এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আন্দোলন কখনো কোনো ছকে ফেলানো যায় না। যেকোনো আন্দোলন তার নিজস্ব গতিতে চলে।