একাত্তরের গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার আহ্বান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ০৮ ২০২১, ০৬:৫১

একাত্তরের বাংলাদেশ মুক্তিযুদ্ধে গণহত্যা সংঘটিত হওয়ার জন্য পাকিস্তানের কাছ থেকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের নবনিযুক্ত হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ ইস্যুটি উত্থাপন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী আন্তরিকভাবে হাই কমিশনারকে স্বাগত জানান এবং সমস্ত প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক বাড়ানো সরকারের বৈদেশিক নীতি অগ্রাধিকারের বিষয়টি তুলে ধরেন। এই চেতনার সাথে সামঞ্জস্য রেখে আমরা পাকিস্তানের সাথে জড়িত হওয়ার প্রত্যাশায় রয়েছি-তিনি বলেন।

তিনি একাত্তরের বাংলাদেশ মুক্তিযুদ্ধে গণহত্যা সংঘটিত হওয়ার জন্য পাকিস্তানের কাছ থেকে ক্ষমা চাওয়ার আহ্বান করেন বাংলাদেশে আটকা পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসন শেষ করতে বলেন এবং সম্পত্তির বিভাজনের বিষয়টি নিষ্পত্তিসহ পাকিস্তানের সাথে অসামান্য দ্বিপক্ষীয় ইস্যু সমাধানের গুরুত্বের কথা পুনর্ব্যক্ত করেন। বিদ্যমান সাফটা বিধানকে ব্যবহার করে, নেতিবাচক তালিকা শিথিল করে এবং বাণিজ্য বাধাগুলো সরিয়ে আরও বেশি বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকারের জন্য তিনি পাকিস্তানকে আহ্বান জানান। বর্তমান বাণিজ্য ভারসাম্য পাকিস্তানের দিকে ঝুঁকে রয়েছে।

হাই কমিশনার সিদ্দিকী জনগণ এবং পাকিস্তান সরকারের আন্তরিক শুভেচ্ছাকে প্রতিমন্ত্রীর কাছে জানান এবং বলেন, তিনি সহযোগিতার প্রতিটি সম্ভাব্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন। উভয় পক্ষ দীর্ঘমেয়াদী ফরেন অফিস পরামর্শ গ্রহণের প্রয়োজনীয়তার বিষয়ে একমত হন, যা সর্বশেষ ২০১০ সালে অনুষ্ঠিত হয়েছিল।

প্রতিমন্ত্রী ঢাকায় তার কার্যকালীন সময়ে হাইকমিশনারকে সকল সহযোগিতা ও সহায়তার আশ্বাস দিয়েছিলেন।