উত্তর আধুনিক মৌলবাদ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১৩ ২০১৯, ১৩:১৯

মনোয়ার শামসী সাখাওয়াত: উত্তর আধুনিকতাবাদের প্রভাবে একধরণের কন্সট্রাক্টিভিস্ট এপ্রোচ বা নির্মাণবাদী অভিমুখ এদেশে কারো কারো চিন্তা ও লেখায় বেশ প্রবল হয়ে উঠছে। এই ক্ষণিকের অস্তিত্বসর্বস্ব চিন্তক ও লেখকেরা তাদের এই নির্মাণবাদী প্রবণতাকে প্রায় এবস্যুলিউট বা খোদা বানিয়ে ফেলছেন। অর্থাৎ চিন্তা বা ভাবনার সবকিছুকেই দৈবচয়ন, আপতিক ও আপেক্ষিক করে এক নয়া উত্তর আধুনিক মৌলবাদ গড়ে তুলছেন।

বস্তজ্ঞান ও দিব্যজ্ঞানের যে কাঠামোগত ভিন্নতা ও ভারসাম্য সেটাকে আমলে না নিয়ে চিরায়ত বা শাশ্বত বলে যা কিছু মানব সভ্যতায় দীর্ঘকাল ধরে মান্য ও অনুসরণীয় সেসবকে এরা হেলায় অবজ্ঞা করছেন। শুধুমাত্র ব্যক্তিমানুষের ইচ্ছা-অনিচ্ছা ও পরিপ্রেক্ষিতের উপর নির্ভরশীল মনে করে অতিসামান্য ব্যাপার করে তুলছেন। ফলে অ-চিরন্তন বস্তুজ্ঞান নিজেই একটা চিরন্তনতা তৈরি করছে ও সার্বভৌম আধিপত্য জারি করছে। এভাবে একপেশে বস্তুজ্ঞান ভাবনার জমিনগুলো জবরদখল করে ফেলছে।

অন্যান্য দিব্যজ্ঞানগত অপশনকে প্রথমেই জবাই করে রক্তাক্ত বারুদগন্ধী পোড়ামাটিতে নির্মাণবাদী আপতিক ও আপেক্ষিক বস্তুজ্ঞানের একপাক্ষিক বিজয়ের জয়গান ওরা গাইছে। ফলে দিব্যজ্ঞানের ভ্যালিড সত্য বা সূত্রগুলো নিহত লাশের মত মুখ থুবড়ে পড়ে আছে এইসমস্ত একপেশে বস্তুজ্ঞানের অনুকরণসর্বস্ব ভাবনার কবরস্তানে।

আসুন, একপেশে বস্তুজ্ঞানের ভ্রান্ত ভাবনার এই কবরস্তানকে বদলে বানাই দিব্যজ্ঞানের দিলরুবা আর বস্তুজ্ঞানের বুস্তান!