ইউটার্ণের রাজনীতি | আবু দারদা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১৬ ২০১৯, ১১:৫২

শাহনাজ আক্তারের স্কুটি হারানোর সামান্য সময়ের ব্যবধানে পুলিশ অপরাধীকে বের করে ফেলেছে৷ স্কুটিসহ চোরকে আটক করেছে পুলিশ। এতো দ্রুত অপরাধীকে আটক করায় সবাই পুলিশকে বাহবা দেয়ার জিগির তুলছে। আমার কাছে এর এটা ভিন্ন নাটক মনে হয়।

এই শাহনাজ আক্তার গেলো কয়েকদিন আগে ভাইরাল হয়ে আলোচনা এসেছে। এতে করে আমলা কামলা সবার নজর কেড়েছে। সেই সুনজরের ফলাফল আজকে পেলো। না হয় কস্মিনকালে ও স্কুটি পাওয়ার আদৌ সম্ভাবনা থাকতো বলে মনে হয় না।

আলোচিত শাহনাজ আক্তারের স্কুটি নিয়ে প্রভাবশালী প্রায় সবগুলো জাতীয় দৈনিকের অনলাইন পেইজে নিউজ এসেছে। নিউজে দেখলাম ছাত্রলীগের সভাপতি বলছেন ‘বিষয়টা তিনি গুরুত্ব দিয়ে দেখবেন৷ না পেলে নতুন স্কুটি তিনি কিনে দিবেন৷’ তার বক্তব্যকে সাধুবাদ জানাই৷

অপরাধের বিরুদ্ধে পুলিশের আজকের তৎপরতা ভালো লাগার মতো। বাহবা পাওয়ার মতো। প্রশংসার দাবীদার পুলিশ বাহিনী। আজকের ঘটনার আগেপরে তাকালে পরিবেশ- পরিস্থিতি পুরো ভিন্ন দেখা যায়৷ দিনের পর দিন কতো মাজলুমের আহাজারি দেখি৷ কতো মায়ের কোল খালি হওয়ার ঘটনা দেখি৷ সাগর রুনি হত্যাকাণ্ডসহ বড় ছোট মিলিয়ে বহু ঘটনা আমাদের সামনে উপস্থিত।

বছরের পর বছর চলে যাচ্ছে কোন অপরাধী ধরা পড়ছে না। মানুষ খুনের মতো হাজারো ঘটনার মামলা বছরের পর বছর ঝুলি আছে। সুষ্ঠ বিচার পায় নি মানুষ। অপরাধী সনাক্ত হচ্ছে না লম্বা সময়ে৷ কেন এমন হচ্ছে তাহলে? হাতেনাতে ধরা খাওয়া অপরাধী ও সহসাই মুক্তি পেয়ে যায়৷ যাবতীয় তথ্য প্রমাণে প্রমাণিত অপরাধী ও বছরের পর বছর ধরা ছোয়ার বাহিরে থেকে যায়!

সশস্ত্র বাহিনীর একজন বিশ্বস্ত সৈনিকের মুখ থেকে বাংলাদেশ পুলিশের যথেষ্ট প্রশংসা শুনেছি। তার জাবনিতে ‘বাংলাদেশ পুলিশ যদি চায় তাহলে মাত্র এক সপ্তাহে পুরো বাংলাদেশ অপরাধ মুক্ত করতে পারে৷ এমনকি বাংলাদেশের গোয়েন্দা বিভাগ অন্য বহু দেশ থেকে শক্তিশালী।’

সুতরাং আজকের শাহনাজ আক্তারের ঘটনা নিয়ে বিন্দুমাত্র উচ্ছ্বাসিত নই৷ এই ঘটনার পেছনে রাঘববোয়ালদের কারিশমা আছে। না হয় আজকের শাহনাজের জন্য দরদ উথলিয়ে উঠলো। আরো হাজারো শাহনাজের জান, মাল, ইজ্জত আব্রু হারানোর অভিযোগ অহরহ ঘটছে। সেসব অপরাধীরা কেন ধরা পড়ছে না৷ তাদের পিছনে শক্তি নাই বলে! তারা আলোচিত না বলে? তাদের অপরাধ কোথায়! কেন তারা নির্যাতিত, নিপীড়িত!

হুজুগে দরদী নিয়ে হয়ে কথা উঠুক মজলুমদের জন্য৷ সবাইকে নিয়ে আওয়াজ উঠুক। নির্দিষ্ট কারো জন্য নয়৷ মানবতা জেগে উঠুক সমস্ত মানবজাতির জন্য৷