আল্লামা মাহমুদুল হাসানের কাছে হাজার ছাত্রের বায়াত গ্রহণ

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ০১ ২০১৮, ১৪:৫৮

মাহমুদ আবদুল্লাহ: ঢাকার ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ি মাদরাসার মুহতামিম ও গুলশান সেন্ট্রাল মসজিদের খতিব আল্লামা মাহমুদুল হাসানের কাছে জামিয়া ইসলামিয়া মাদানিয়া যাত্রাবাড়ি মাদরাসায় অধ্যয়নরত দাওরায়ে হাদীসের প্রায় এক হাজার ছাত্র বায়াত হয়েছেন। গতকাল ৩১ জুলাই ২০১৮ মঙ্গলবার রাত ৯টায় বুখারী শরিফের দরস শেষে তিনি ছাত্রদের বায়াত করেন।

আল্লামা মাহমুদুল হাসান কাদেরিয়া, চিশতিয়া, নকশবন্দিয়া ও মুজাদ্দেদিয়া এই ৪ তরিকায় বায়াত গ্রহণ করেন। তিনি ছাত্রদের থেকে
আল্লাহ্ এক; তাঁর কোন শরিক নাই, মুহাম্মদ (সাঃ) আল্লাহর প্রেরিত রাসূল, ফেরেস্তায় ও আখেরাতে উপর পূর্ণ বিশ্বাস স্থাপনসহ শিরিক, গীবত, চুরি, হত্যা, ডাকাতি, মিথ্যাকথা ও ব্যভিচারসহ সকল প্রকার কবীরা-ছগীরা গুনাহ থেকে বিরত থাকার এবং নামায, রোজা পালনসহ হজ্ব, যাকাত ও জিহাদ ফরজ হলে এগুলো পালনের অঙ্গীকার নেন। এসময় বায়াত মজলিসে উপস্থিত ছিলেন, জামিয়া ইসলামিয়া মাদানিয়া যাত্রাবাড়ি মাদরাসার শিক্ষাসচিব আল্লামা আহমদ ঈসা, যাত্রাবাড়ি মাদরাসার দাওরায়ে হাদীসের প্রায় ১৬শ ছাত্র ও মাদরাসার অন্যান্য ক্লাসের ছাত্রগণ।

গত দু’দিন আগে বায়াত হতে আগ্রহী দাওরায়ে হাদীসের প্রায় এক হাজার ছাত্র নিজ নিজ স্বাক্ষরসহ একটি আবেদনপত্র জামিয়া ইসলামিয়া মাদানিয়া যাত্রাবাড়ি মাদরাসার শিক্ষাসচিব আল্লামা আহমদ ঈসা সাহেবের মাধ্যমে আল্লামা মাহমুদুল হাসানের কাছে পেশ করেন। অতঃপর তিনি আবেদনপত্র মঞ্জুর করে ছাত্রদের বায়াত গ্রহণ করেন।