আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদীর ইনতিকালে বাংলাদেশী উলামা মাশায়েখ ইউকে’র শোক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১৯ ২০২৩, ১৭:৩১

নন্দিত মুফাসসিরে কোরআন আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদীর ইনতিকালে গভীর শোক প্রকাশ করেছন বৃটেনের সর্বদলীয় উলামা সংগঠন বাংলাদেশী উলামা মাশায়েখ ইউ কে ।

বিবৃতিতে বাংলাদেশী উলামা মাশায়েখ ইউ কে র সভাপতি মাওলানা এ কে মওদুদ হাসান ও সাধারন সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক সহ সংগঠনের সর্বোচ্চ পরিষদ মজলিসে কিয়াদাত এর নেতৃবন্দ বলেন, আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদী ছিলেন বাতিলের বিরুদ্ধে এক প্রতিবাদী কন্ঠ।

তাঁর কুরআনুল করীমের প্রান্জল ও যগোপযোগী উপস্থাপনা সমাজের সাধারন বা শিক্ষিত নির্বিশেষে সকল স্তরের মানুষকে কোরানের পথে আকৃষ্ট করে তুলেছিলো। তিনি এক নাগারে পন্চাশ বৎসরব্যাপী কুরআনের তাফসির করে গেলেও তাঁকে নিয়ে ওয়াজের মঁযদানে কোন বিতর্ক তৈরী হয়নি।মানুষ মন্ত্রনুগ্ধের মতো তাঁর তাফসির শুনতে মাহফিলে যোগ দিতো। আল্লাহ তাঁকে অপরিসীম বাগ্মিতা ও উচ্চকন্ঠে সত্য বলার সৎসাহস দান করেছিলেন। তাঁর ইন্তিকালে বিশ্ব মুসলিম একজন নন্দিত দায়ীকে হারালো।

নেতৃবৃন্দ দু:খ প্রকাশ করে বলেন , এটা বুঝতে কারো বাকী নেই যে ইসলাম বিদ্বষীদের ষড়যন্ত্রে অসৎ রাজনৈতিক উদ্দেশ্য চরিত্যার্থ করার জন্যে তাকে দীর্ঘ এক যুগেরও বেশী সময় ধরে কারাগারে বন্দী করে রাখা হয়েছিল। সর্বশেষ তাঁর অনাকাঙ্খিত মৃত্যু নিয়েও নানান প্রশ্ন তৈরী হয়েছে নেতৃবৃন্দ এর সুষ্ঠু তদন্ত দাবী করেন।

বিবৃতিতে মজলিসে কিয়াদাত এর সদস্যগনের মধ্যে স্বাক্ষর করেন ইসলামিক শরীয়া কাউন্সিলের চেয়ারম্যান হাফিজ মাওলানা আবু সায়ীদ,কাউন্সিল অফ মস্কস এর চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল হক, শায়খুল হাদীস দারুল হাদীস লতিফিয়া হাফিজ মাওলানা আবদুল জলীল, মাদাহিরুল উলুম এর চেয়ারম্যান মাওলানা জমশেদ আলী, ইমাম জাকারিয়া একাডেমির চেয়ারম্যান শায়খুলহাদীস মুফতি শাহ সদরুদ্দিন,ইস্ট লন্ডন মসজিদের খতীব শায়খ আবদুল কাইয়ূম,আলেমে জ্বীন মাওলানা এ কে এম সিরাজুল ইসলাম,আলহুদা একাডেমির চেয়ারম্যান মাওলানা আবদুল কাদির সালেহ, মারকাজুল উলুম লন্ডনের চেয়ারম্যান মাওলানা শোয়ায়ের আহমদ,আল আকসা মসজিদের খতীব মাওলানা ছাদিকুর রহমান,মুসলিম চ্যাপলেইন মাওলানা রেজাউল করীম,মাজাহিরুল উলুম লন্ডনের প্রিন্সিপাল

হাফিজ মাওলানা ইমদাদুর রহমান মাদানী,ইকরা টিভির ভাষ্যকার মুফতি আবদুল মুন্তাকীম,দারুল উম্মাহ মাদ্রাসার উস্তায মাওলানা মুমিনুল ইসলাম ফারুকী, ইস্ট লন্ডন মসজিদের ইমাম হাফেজ মাওলানা আবুল হোসাইন খান, বাংলাদেশী উলামা মাশায়েখের প্রচার সম্পাদক মাওলানা  তায়ীদুল ইসলাম,লন্ডন ইকরা একাডেমির পরিচালক মাওলানা এফ কে শাহজাহান প্রমুখ।

নেতৃবৃন্দ আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদীর মাগফিরাত কামনা করেন এবং তাঁর সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। তাঁরা মরহুম সাঈদী সাহেবের সকল দ্বীনি খেদমতকে কবুল করে নিয়ে জান্নাতে উচ্চ মাকাম দানের জন্য মহান আল্লাহ পাকের দরবারে মোনাজাত করেন।