আরবী ভাষা শিক্ষার উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ৩০ ২০১৯, ১৪:৩৯

গতকাল (২৮ সেপ্টেম্বর) শনিবার দারুল আরক্বাম আল-ইসলামিয়া ঢাকা এর উদ্যোগে “আরবী ভাষা শিক্ষা; প্রতিবন্ধকতা ও করণীয়” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সম্পূর্ণ আরবী মাধ্যমে পরিচালিত দারুল আরক্বাম আল ইসলামিয়ার শত-তম দিন উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এই সেমিনারে বক্তারা আরবী ভাষা শিক্ষার নানাদিক নিয়ে কথা বলেন এবং দারুল আরক্বাম এর শিক্ষাপদ্ধতির ভূয়সী প্রশংসা করেন। মাত্র ১০০ দিনে শিক্ষার্থীদের আরবি দক্ষতা ও অভূতপূর্ব সাফল্য দেখে দারুল আরক্বামের এই শিক্ষা পদ্ধতিকে ম্যাজিকাল পদ্ধতি বলে আখ্যায়িত করেন উপস্থিত অতিথিগণ। প্রতিষ্ঠানটি ব্রিটিশ কাউন্সিলের মতো স্বানামধন্য ও স্বতন্ত্র একটি ভাষা শিক্ষা বিষয়ক একটি প্রতিষ্ঠানে রূপান্তরিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন অনেকেই৷ উপস্থিত অতিথিদের মধ্যে আলোচনা করেন আল ফুরকান ফাউন্ডেশন এর পরিচালক আ.ন.ম আব্দুশ শহীদ,এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সহকারী অধ্যাপক ড.মুহিব্বুল্লাহ, মানারুশ শারক ইন্টারন্যাশনাল এর পরিচালক মাওলানা শরাফাত উল্লাহ নদভী, মাদরসাতুল ইহসান এর পরিচালক মাওলানা মুনির আহমদ,এরাবিক মডেল মাদ্রাসার পরিচালক মাওলানা আব্দুল্লাহ মোস্তফা, নুর বিডির সম্পাদক সাইয়েদ সামছুল হুদা ও আলোকিত বাংলাদেশ এর সহকারী সম্পাদক আলী হাসান তৈয়ব। আরবী ভাষা প্রশিক্ষণ গ্রহণকারী পেশাজীবী শিক্ষার্থীরাও প্রতিষ্ঠানটি নিয়ে তাদের সাফল্য ও আবেগের কথা বলেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রাজনৈতিক ও বিশিষ্ট ব্যাক্তিবর্গ৷

সেমিনারের পাশাপাশি এক বিশেষ শিক্ষা প্রদর্শনীরও আয়োজন করা হয়েছিল। এতে শিক্ষার্থীরা আরবীতে বক্তব্য প্রদানসহ ভাষা বিষয়ক কয়েকটি নাটিকার মঞ্চায়ন করে ও বিভিন্ন প্রেজেন্টেশনের মাধ্যমে ভাষা বিষয়ক দক্ষতাকে ফুটিয়ে তুলে৷

সমাপনী বক্তব্যে দারুল আরক্বাম আল-ইসলামিয়া
ঢাকা-এর পরিচালক শায়খ সানাউল্লাহ আযহারী বলেন, আমি মিশরে সুযোগ-সুবিধা ও সুখ্যাতি রেখে বাংলাদেশে এসেছি একটি মিশন নিয়ে। সেই মিশনটি হলো, আরবী ভাষার প্রচার-প্রসার ও শিক্ষা। আশা করি আমি আমার মিশনে সফল হব ইনশাল্লাহ।

উত্তরাস্থ ১২ নং সেক্টরে দারুল আরক্বাম আল ইসলামিয়ার ক্যাম্পাসে বিকাল ৫ টায় শুরু হওয়া অনুষ্ঠানটি সমাপ্ত হয় রাত নয়টায় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্নকারী শায়খ আহমাদ বিন ইউসুফ আল আযহারীর মনকাড়া তেলাওয়াতুল কোরআনের মাধ্যমে।