আ*ফগা*নিস্তানে মার্কিন সেনা প্রত্যাহারের দিনকে জাতীয় ছুটি ঘোষণা 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ২০ ২০২৩, ১১:৩২

মার্কিন সেনাবাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়া উপলক্ষে নতুন ছুটির দিন ঘোষণা করেছে কাবুল। আফগানিস্তানের তালিবান সরকার এক বিবৃতিতে জানিয়েছে প্রতিবছর ৩১ আগস্ট এই ছুটির দিন পালন করা হবে। ২০২১ সালেই এই দিনই মার্কিন সেনারা আফগানিস্তানের মাটি ছেড়েছিল। ইরানের তাসনিম নিউজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

গত বছর তালেবানের কর্তৃপক্ষ এবং সমর্থকেরা মার্কিন সেনা প্রত্যাহারের প্রথম বার্ষিকী উপলক্ষে উৎসবের আয়োজন করেছিল। তাঁরা সাবেক মার্কিন দূতাবাস ভবনের কাছে কাবুলের মাসুদ স্কোয়ারে একটি সমাবেশ করেছিল।

৩১ আগস্ট ২০২১ সালে মার্কিন সেনাবাহিনীর শেষ কর্মকর্তা মেজর জেনারেল ক্রিস ডোনাহু সেনা প্রত্যাহারের সময়সীমার ক্ষণিক আগে আফগানিস্তান ছেড়েছিলেন। এটি ছিল আফগানিস্তানে মার্কিন সেনাদের ২০ বছরের বছরের ক্যাম্পেইনের সমাপ্তি।

২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা আল-কায়েদা এবং অন্যান্য চরমপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে তথাকথিত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করে আফগানিস্তানে সেনা মোতায়েন করেছিল। শুরুতেই উৎখাত করা হয় তালেবান সরকারকে। পশ্চিমা বাহিনী দ্রুত কাবুল দখল করে নিলেও তালেবানরা দেশের উল্লেখযোগ্য এলাকাগুলোর ওপর নিয়ন্ত্রণ ধরে রেখেছিল। ফলে তাদের সঙ্গে মার্কিন সেনাদের দীর্ঘস্থায়ী সংঘর্ষ শুরু হয়। ধীরে ধীরে আফগানিস্তানে এই অভিযান যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যেও ক্ষোভ সৃষ্টি করে।

সেনা প্রত্যাহারের সময় যুক্তরাষ্ট্র অনেক আফগানদের ছেড়ে চলে গেছে, যারা তাঁদের ক্যাম্পেইনে সমর্থন করেছিল। এ নিয়ে ওয়াশিংটন বিশ্বব্যাপী নানা সমালোচনার সম্মুখীন হয়েছে।