আন-নূর ছাত্রকাফেলার ২দিনব্যাপী যুগপূর্তি “আন-নূর অনুষ্ঠান” সম্পন্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২১ ২০২০, ২৩:৪২

আল্লামা নূরউদ্দিন গহরপুরী রহ.- প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী জামিয়া গহরপুরের ছাত্রসংসদ আন-নূর ছাত্রকাফেলার যুগপূর্তি উপলক্ষে ১৯ ও ২০ ফেব্রুয়ারি, বুধ ও বৃহস্পতিবার দুইদিনব্যাপী বার্ষিক প্রতিযোগিতা “আন-নূর অনুষ্ঠান-২০২০” সম্পন্ন হয়েছে।

জামিয়ার ছাত্রদের অংশগ্রহণে প্রায় ৩০টি পর্বে আয়োজিত এ অনুষ্ঠান কিরাআত, হিফজুল কুরআন, আযান, হামদ-নাত ও ইসলামী সংগীত, বিষয়ভিত্তিক আরবি ও বাংলা বক্তৃতা, উপস্থিত বাংলা বক্তৃতা, বিতর্ক, হস্তলিপি (বাংলা ও আরবি), রচনা (আরবি ও বাংলা) ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বুধবার সকাল ১০টা থেকে শুরু হয়ে বৃহস্পতিবার বাদ এশা পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপ্ত হয়।

প্রতিযোগিতার প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জনকারীকে আকর্ষণীয় ও মূল্যবান পুরস্কার প্রদান করা হয়। ২০ ফেব্রুয়ারি বাদ মাগরিব জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও বালাগঞ্জ থানাভিত্তিক স্কুল ছাত্রদের মধ্যে আযান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। হিফজুল কুরআন প্রতিযোগিতায় ৩জন হাফিজকে যথাক্রমে ২৫হাজার, ১৫হাজার ও ১০হাজার করে নগদ টাকা পুরস্কার প্রদান করা হয়। আযান প্রতিযোগিতায় প্রথম পুরস্কার ১টি বাইসাইকেল প্রদান করা হয়।

আন-নূর অনুষ্ঠানে অতিথি ও আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা যাইনুল আবেদীন, অনলাইন পত্রিকা ইসলাম টাইমসের সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ, বিশিষ্ট দা’ঈ শায়খ আহমাদুল্লাহ, লন্ডন লিডস মসজিদের খতিব মাওলানা সৈয়দ মাশহুদ আহমদ, বার্তা টুয়েন্টিফোরের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, ঢাকা টাইমসের বার্তা সম্পাদক মাওলানা জহির উদ্দিন বাবর, সাহেবজাদায়ে মামরোখানি মাওলানা আব্দুল হান্নান, দৈনিক সিলেটের ডাকের সাহিত্য সম্পাদক ফয়জুর রহমানসহ দেশের খ্যতিমান ব্যক্তিবর্গ।

বক্তব্য রাখছেন কথাসাহিত্যিক মাওলানা মুহাম্মাদ যাইনুল আবিদীন

তারা ছাত্রদের উদ্দেশ্যে জ্ঞানগর্ভ আলোচনা পেশ করেন এবং বিভিন্ন ইভেন্টে সভাপতি ও বিচারকের দায়িত্বও পালন করেন। এছাড়া অনুষ্ঠান চালকালীন বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন মাওলানা সা’দ উদ্দিন বাদেশ্বরী, মাওলানা মুজিবুর রহমান শারিঘাটী, মাওলানা আব্দুল কাইয়ূম, মুফতী আব্দুল্লাহ, মাওলানা আনোয়ার হুসাইন, মাওলানা ইউনুস খান, মাওলানা সাঈদুর রহমান, মাওলানা আতিকুর রহমান প্রমুখ। সমাপনী দিন ২০ ফেব্রুয়ারি বাদ এশা জামিয়ার মুহতামিম, বেফাকের সহসভাপতি হাফিজ মাওলানা মুসলেহুদ্দিন রাজুর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

বক্তব্য রাখছেন মাওলানা শরীফ মুহাম্মাদ

শেষে বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়, এতে গীতিকার ও সুরকার আহমদ আব্দুল্লাহ, শেখ এনাম, সুফিয়ান বিন এনামসহ আন-নূর ছাত্রকাফেলার শিল্পীবৃন্দ হামদ-নাত ও ইসলামী সংগীত পরিবেশন করেন। বর্ণাঢ্য এ আয়োজনের অর্থায়নে ছিলেন সৌদি আরবের রিয়াদস্থ সিলেট বিভাগ প্রবাসী পরিষদের সভাপতি, বিশিষ্ট শিক্ষানুরাগী আলহাজ্ব আব্দুল আজিজ মাসুক।