আজ থেকে হাটহাজারী মাদরাসার অর্ধবার্ষিক পরীক্ষা শুরু

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ১০ ২০১৮, ১১:৪৪

হাবীব আনওয়ার:আজ ১০ ই নভেম্বর শনিবার, ১ লা রবিউল আওয়াল, ১৪৪০ হিজরী, রোজ শনিবার থেকে শুরু হয়েছে আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার অর্ধবার্ষিকী পরীক্ষা। আজ সকাল আটটা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত মোট সাড়ে তিন ঘন্টা চলে প্রথম দিনের মতো পরীক্ষা শেষ হয়েছে।

পরীক্ষার হলে উপস্থিত ছিলেন জামিয়া প্রধান, শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী। তিনি হলের কার্যক্রম ও শ্রেণিবিন্যাস দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন খোঁজ খবর নিয়েছেন। তিনি পরীক্ষা সমাপ্ত হওয়া পর্যন্ত হলে ছিলেন।

মাদরাসার প্রধান পরিক্ষা হল

এছাড়াও উপস্থিত ছিলেন আল্লামা হাফেয জুনায়েদ বাবুনগরী, মুফতি নূর আহমদ, আল্লামা শেখ আহমদ, মুফতি কিফায়াতুল্লাহ, মুফতি জসীমউদ্দীন, মাওলানা আনাস মাদানী, মাওলানা ফোরকান আহমদ, মাওলানা মুহাম্মদ ওমর, মাওলানা আহমদ দীদার, কারী মুঈনুদ্দীন, কারী জহিরুল হক, মাওলানা হাফেয মাহবুব, মাওলানা মুহাম্মদ, মাওলানা নরুল ইসলাম, মুফতি ফরিদুল হক, মাওলানা আশরাফ আলী নিজামপুরী, মুফতি আবু সাঈদ, মুফতি রাশেদ, ড. নুরুল আবছার, মুফতি সরওয়ার কামাল, মুফতি সাঈদ আহমদ, মাওলানা কাতেব মাহবুব, মাওলানা শফিকুল ইসলাম মাওলানা আব্দুস সবুর ও মাওলানা আব্দুল্লাহপ্রমূখ।

সকাল সাড়ে সাতটায় প্রস্তুতিমূলক ঘন্টা দেয়া হয়। আটটার মধ্যে সবাইকে পরীক্ষার হলে প্রবেশ করতে হয়। আটটা বাজতেই খাতা এবং প্রশ্ন বিতরণ শুরু হয়। নিবিড় পরিচর্যা ও তত্বাবধানে পরীক্ষা চলে। প্রায় সাত হাজার ছাত্র লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছে। প্রত্যেকের জন্যে আলাদা সিট নাম্বার দেয়া আছে। আগেভাগেই লিস্ট বাইরে টাঙ্গানো থাকে। লুসশিট যত ইচ্ছে নেয়া যায়। তবে প্রত্যেক অতিরিক্ত কাগজে হল সুপার কিংবা পরিদর্শকের সাইন থাকা বাধ্যতামূলক।

পড়ালেখার সুবিধার্থে গত বছরের ন্যায় এবছরও দু’টি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বড় বড় কিতাবাদী যেন সুন্দরভাবে শেষ করা যায় তাই কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন।