আগামীকাল থেকে চট্টগ্রামে বইমেলা শুরু

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ০৯ ২০১৯, ১৪:৫৯

আগামীকাল (১০ ফেব্রুয়ারি) রবিবার থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে অমর একুশ বইমেলা ২০১৯। নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে শুরু হয়ে মেলা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে সংবাদ সম্মেলনে বইমেলা উদযাপন কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন বলেন, প্রধান অতিথি হিসেবে ১০ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরার এই বইমেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া, ছুটির দিনে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

তিনি আরো জানান, প্রতিদিন মেলায় থাকবে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা সভা। দর্শকের আকাঙ্ক্ষা পূরনের জন্য মেলা সাজানো হয়েছে সঙ্গীতানুষ্ঠান, এনআরবি ব্যাংক লিমিটেডের অর্থায়নে রবীন্দ্র উৎসব ও ভালবাসা দিবসের অনুষ্ঠান। আরও থাকবে নজরুল উৎসব, চট্টগ্রামের লোকসংস্কৃতি তুলে ধরার জন্য ভাটিয়ারী গান, আঞ্চলিক গানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলায় থাকবে ঢাকা ও চট্টগ্রামের প্রকাশনা প্রতিষ্ঠানের মোট ১১০টি স্টল। থাকবে ওয়াইফাই, সেলফি কর্নার ও ই-বুক সুবিধা। সিটি করপোরেশনের বিভিন্ন বিভাগের সেবা বুথ, ফায়ার সার্ভিস, হেলথ কর্নার ও এটিএম ব্যাংকের বুথ। সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থাও থাকবে আগত দর্শনার্থীদের জন্য।

জাতীয় জীবনে যেসব ব্যক্তি কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন তাদেরকে একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কারও প্রদান করা হবে চট্টগ্রামের এই বইমেলায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বইমেলার আহবায়ক নাজমুল হক ডিউক, ওয়ার্ড কাউন্সিলর হাছান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের আহবায়ক শাহ আলম নিপু, বলাকা প্রকাশনের প্রকাশক জামাল উদ্দিন ও চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া