অবশেষে বিএনপির হাল ধরছে জুবাইদা ও জাইমা

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ২১ ২০২০, ০০:১৮

স্থায়ী কমিটির ৪টিসহ নির্বাহী কমিটির প্রায় অর্ধশত শূন্যপদ পূরণের আহ্বান জানিয়েছেন বিএনপি নেতারা। শুধু তাই নয় শারীরিক অক্ষম ও নিষ্ক্রিয়দেরও দল থেকে বাদ দেয়ার পরামর্শ তাদের। তারা বলছেন, জিয়া পরিবারের সদস্যরা নীতি নির্ধারনী পর্যায়ে যোগ দিলে দলের সাংগঠনিক শক্তি ও গ্রহণযোগ্যতা দুই মানদন্ডেই বিএনপি এগিয়ে যাবে।

বিএনপির সবশেষ ষষ্ঠ জাতীয় সম্মেলনে ৫৯৪ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী দেড় বছর আগেই শেষ হয়েছে বর্তমান কমিটির মেয়াদ। এরমধ্যে মারা গেছেন দলের ৩০ নেতা। পদত্যাগ ও বহিষ্কারের কারণেও খালি হয়েছে বেশ কিছু পদ। নিষ্ক্রিয় নেতার সংখ্যাও নেহাত কম নয়। সবমিলে দলে সংস্কার আনার দাবি ওঠেছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমর বীরউত্তম বলেন, “দলে মেধা দরকার, সামর্থ দরকার, শক্তি দরকার। আমি মনে করি তারেক রহমান এখন অনেক অভিজ্ঞ। তিনি সঠিক সিদ্ধান্তই নেবেন।”

দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামে শূন্য আছে ৪টি পদ। আর ভাইস-চেয়ারম্যানের ৮টি, উপদেষ্টার ৯টি ও নির্বাহী কমিটির ২৫টি পদ শূন্য।

এ বিষয়ে বিএনপির নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় বলেন, “শুন্য পদে যখন আমরা দায়িত্বশীল নেতাদের অধিষ্ট করতে পারবো, তখন দল অবশ্যই শক্তিশালী হবে।”

বরিশাল জেলা বিএনপির সাবেক সভাপতি আহসান হাবিব কামাল এর মতে, যারা শারীরিকভাবে অসুস্থ, নিষ্ক্রিয় তাদের পদ থেকে দিতে হবে।

বাগেরহাট জেলা বিএনপির সহ সভাপতি কাজী খায়রুজ্জামান শিপন বলেন, “আমরা যারা তৃণমূলে কাজ করে করে এ পর্যন্ত এসেছি তারা কেন্দ্রে অবস্থান নিতে পারবো। সুতরাং যারা জেলা পর্যায়ে ভালভাবে কাজ করেছে এই শূন্য পদে তাদের দেয়া হোক।”

স্থায়ী কমিটির খালি পদগুলোতে এরইমধ্যে আলোচনায় এসেছে ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমর বীরউত্তম, অ্যাডভোকেট খন্দকার মাহবুবুর রহমান, মোহাম্মদ শাহজাহান, শামসুজ্জামান দুদু, আব্দুল্লাহ আল নোমান, মেজর(অব) হাফিজউদ্দিন আহমেদের মতো প্রবীণ নেতাদের নাম।

বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমর বীরউত্তম বলছেন, বর্তমান এখতিয়ারে যা আছে সে কাজ তিনি করে যাচ্ছেন। দলের প্রয়োজনে বাড়তি দায়িত্ব পালন করতে হলেও করবেন তিনি।

যে কোনো পরিস্থিতিতে দলের প্রতি যে দায়িত্ব তা পালন করবেন বলে জানান, বিএনপির আরেক ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।

নেতাদের প্রত্যাশার তালিকায় আছেন জিয়া পরিবারের সদস্যরাও। বিএনপি সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, “কোটি কোটি মানুষের প্রত্যাশা- জুবাইদা রহমান এবং জাইমা রহমান বাংলাদেশের রাজনীতিতে আসলে দেশের রাজনীতি বদলে যাবে।”

বিএনপি সহ-বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন বকুল এর মতে, জিয়া পরিবারের সদস্যরা দলে যোগ দিলে মানুষের আস্থা ও সমর্থন বেড়ে যাবে বাড়বে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, দলে যোগ্য নেতা আছেন এবং যোগ্য নেতাদের দিয়েই শূন্য পদ পূরণের প্রক্রিয়া চলছে।