অবশেষে নতুন উপাচার্য পেল বশেমুরবিপ্রবি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০২ ২০২০, ২২:১৯

সানজিদা বিনতে শাফিন বশেমুরবিপ্রবি প্রতিনিধি: অবশেষে বশেমুরবিপ্রবির অপেক্ষার প্রহর শেষ হলো! বহু প্রতীক্ষার পর (১১ মাস) গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডঃ এ কিউ এম মাহবুব।

শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপণে বলা হয়, “অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব” কে বশেমুরবিপ্রবি’র উপাচার্য নিয়োগ দেওয়া হলো।

নিয়ম অনুযায়ী নতুন উপাচার্য “অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব” বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন।

প্রসঙ্গত, গত বছর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য “খন্দকার নাসির উদ্দিনের” বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে ব্যপক আন্দোলন গড়ে তোলে

বিশ্ববিদ্যালয়ের “সাধারণ শিক্ষার্থীরা”। আন্দোলনের একপর্যায়ে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পদত্যাগ করতে বাধ্য হয় সাবেক উপাচার্য “খন্দকার নাসির উদ্দিন”। পরবর্তীতে, পদটি শূন্য হলেও ২০১৯ সালের ৮ অক্টোবর চলতি মেয়াদে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক ড. মো: শাহজাহান। এরপর দীর্ঘ ১১ মাস কেটে গেলেও দাপ্তরিক জটিলতা এবং সর্বশেষ করোনা পরিস্থিতির কারণে এতোদিন পরে স্থায়ী উপাচার্য পেলো বশেমুরবিপ্রবি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড.এ কিউ এম মাহবুব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৫৩ সালের ২৬ শে অক্টোবর শরিয়তপুর জেলার নড়িয়া উপজেলার কলুকাঠি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

কেতাবি শিক্ষকতার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে ওতপ্রোতভাবে জড়িত তিনি। বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল এর সম্পাদক এবং প্রধান স্কাউট লিডার হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন।