অনলাইন প্ল্যাটফর্ম থেকে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি সরানোর নির্দেশ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১০ ২০২১, ১৪:১৪

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি ফেসবুক, ইউটিউব ও টুইটারসহ সকল অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সুপ্রিমকোর্টের এক আইনজীবী রিট দায়ের করলে সেই রিটের জবাবে আজ বুধবার এ নির্দেশ দেন হাইকোর্ট।

রিটে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণের নির্দেশনা চাওয়া হয়েছিল। এছাড়া রিটে ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছিল।

এর আগে, সোমবার (৮ ফেব্রুয়ারি) সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সুপ্রিমকোর্টের আইনজীবী এনামুল কবির ইমন হাইকোর্টে রিটটি দায়ের করেন।

সোমবার (১ ফেব্রুয়ারি) আল জাজিরায় বাংলাদেশ নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে সম্প্রচারিত হয়, যা ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। প্রতিবেদনে উচ্চ পর্যায়ের ব্যক্তিদের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ আনা হয়। এছাড়া প্রতিবেদনটিতে বলা হয়, ইসরায়েল থেকে গোয়েন্দা নজরদারিতে ব্যবহৃত উপকরণ কিনেছে বাংলাদেশ।

এদিকে প্রতিবেদনটি মিথ্যা, বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত এবং রাজনৈতিক মদদপুষ্ট অপপ্রচার আখ্যায়িত করে তা প্রত্যাখ্যান করে বাংলাদেশ সরকার।

প্রতিবেদনটিকে অসত্য দাবি করে এর প্রতিবাদ জানায় সেনা সদর দপ্তর। তাছাড়া, দ্য বাংলাদেশ ডিফেন্স অ্যানালিস্ট জানায় বাংলাদেশ সেনাবাহিনী যুদ্ধাবস্থায় শুধু সামরিক ব্যবহারের জন্য ফ্রান্স ও জার্মানির কিছু ইলেক্ট্রনিক যন্ত্রপাতি ব্যবহার করে থাকে যা বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে কোনোভাবেই ব্যবহার হয় না।