পুঁজিবাদী রাষ্ট্রগুলোর অপরিনামদর্শী শিল্পায়নে বিশ্বব্যাপী আজ পরিবেশ বিপর্যস্ত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৪ ২০২১, ২২:১২

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, পরিবেশ নিয়ে চৌদ্দশ বছর আগেই রাসুলুল্লাহ সা. গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা না মানার কারণে আজকে বিশ্বব্যাপী বিপর্যয় নেমে এসেছে।

বিশ্ব পরিবেশ দিবস’২১ উপলক্ষে আজ ৪ জুন শুক্রবার পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী যুব আন্দোলন আয়োজিত “পরিবেশ, প্রতিবেশ ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে যুব সমাজের ভূমিকা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মুফতী ফয়জুল করীম আরো বলেন, বর্তমান পৃথিবী জুড়ে একটি আন্দোলন চলছে কিভাবে পরিবেশ দূষণ থেকে পৃথিবী নামক গ্রহকে রক্ষা করা যায়। কিন্তু বর্তমান পৃথিবীর যে দুরাবস্থা তা সবই আমাদের হাতের কামাই। মানব সৃষ্ট পরিবেশ দূষণ থেকে বিশ^বাসীকে রক্ষা করতে সর্বস্তরে সচেতনা বৃদ্ধি ও ইসলাম সুমহান আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই।

ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি ইঞ্জিনিয়ার শরীফুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে ও আইন সম্পাদক এম. হাছিবুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন, আন্তর্জাতিক সম্পাদক প্রভাষক ইমতিয়াজ আহমেদ সজল। প্রবন্ধে পরিবেশ, প্রতিবেশ ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে ১১ দফ প্রস্তাবনা পেশ করা হয়।

প্রবন্ধের উপর পর্যালোচনায় অংশ নিয়ে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. আবদুল লতিফ মাসুম বলেন, পরিবেশ অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু পরিবর্তন রোধে দেশের সকল রাজনৈতিক দল, যুব সমাজ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ’র যুগ্ম-মহাসচিব ইঞ্জিনিয়ার মুহাম্মাদ আশরাফুল আলম, বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা যাইনুল আবেদীন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সেক্রেটারি জেনারেল প্রকৌশলী আতিকুর রহমান মুজাহিদ, সাংগঠনিক সম্পাদক মুফতি মানসুর আহমাদ সাকী, মুফতি আব্দুল জলিল, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক আ হ ম আলাউদ্দিন, মানবাধিকার সম্পাদক ইঞ্জিনিয়ার ইহতেশামুল হক পাঠান প্রমূখ।