তা লে বা নের সঙ্গে কাজ করতে প্রস্তুত আমেরিকা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১৬ ২০২১, ১৬:৫০

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন

তালেবানের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যেতেই যুক্তরাষ্ট্রের এমন মনোভাব বিস্মিত করেছে আন্তর্জাতিক মহলকে।

গতকাল রোববার এক সাক্ষাৎকারে আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন জানিয়েছেন, তালেবানের সঙ্গে কাজ করতে প্রস্তুত আমেরিকা, তবে তার আগে তাদের নিশ্চিত করতে হবে যে সেদেশে কোনোভাবে মানবাধিকার লঙ্ঘিত হবে না।

বিশেষ করে নারীদের অধিকার কোনোভাবে খর্ব করা হবে না বলে হুঁশিয়ার করেন তিনি। পাশাপাশি জঙ্গিদেরও কোনোভাবে সেদেশে আশ্রয় দিতে পারবে না বলে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, রাজধানী কাবুল দখলের পর আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তালেবান। এরই মধ্যে নতুন সরকার গঠনের প্রস্তুতি শুরু করেছে তারা। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক চায় বিদ্রোহী গোষ্ঠীটি এমনটাই বলছে আল জাজিরা।

অন্যদিকে, আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন। তিনি তার মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্যকে নিয়ে সেখানে পাড়ি জমান। এরপরই রোববার রাতে প্রেসিডেন্ট ভবনের দখল নেয় তালেবান।

মোহাম্মদ নাইম নামে তালেবানের এক মুখপাত্র বলেন, বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সঙ্গে তালেবান শান্তিপূর্ণ সম্পর্ক রাখতে চায়। তালেবান বিচ্ছিন্ন অবস্থায় থাকতে চায় না উল্লেখ করে তিনি বলেন, দেশ শাসনের ধরন ও রাষ্ট্রীয় গঠন কাঠামো খুব শিগগিরই পরিষ্কার করা হবে।

সৃষ্টিকর্তাকে ধন‌্যবাদ জ্ঞাপন করে তালেবান মুখপাত্র আরও বলেন, এই স্বাধীনতা আফগানিস্তানের, সেই সাথে দেশের জনগণের। সে সময় আফগানিস্তানের ভূমি অন‌্যের ক্ষতি করার জন‌্য ব‌্যবহৃত হতে দেওয়া হবে না এবং তালেবানও কারও জন‌্য ক্ষতির কারণ হবে না বলে প্রতিশ্রুতি দেন তিনি।